পাক নির্দেশে অনন্তনাগে হামলা, দাবি রাজ্যপালের

১ জুলাই থেকে অমরনাথ যাত্রা শুরু হওয়ার কথা। তার আগে এই জঙ্গি হানা প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। তবে মালিকের আশ্বাস, অমরনাথ যাত্রীদের নিরাপত্তা দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ১৪ জুন ২০১৯ ০৪:২৯
Share:

সম্মান: অনন্তনাগে জঙ্গি হামলায় নিহত জওয়ানদের শ্রদ্ধা জানানো হচ্ছে। বৃহস্পতিবার শ্রীনগরে। ছবি: এপি।

অনন্তনাগে জঙ্গি হামলার জন্য পাকিস্তানকে দুষলেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক।

Advertisement

বুধবার অনন্তনাগে জঙ্গি হামলায় নিহত হয়েছেন পাঁচ সিআরপিএফ জওয়ান। বৃহস্পতিবার শ্রীনগরে একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানের ফাঁকে মালিক অভিযোগ করেন, ‘‘পাকিস্তানের নির্দেশেই গত কালের আত্মঘাতী জঙ্গি হামলা হয়েছে। যখনই উপত্যকায় শান্তি থাকে, তখনই পাকিস্তান আত্মঘাতী জঙ্গি হানার মাধ্যমে সেই শান্তি নষ্ট করার চেষ্টা করে।’’ তাঁর দাবি, জম্মু-কাশ্মীরে শান্তিপূর্ণ ভোট হয়েছে। সেটা পাক জঙ্গি সংগঠনগুলি ভাল ভাবে নেয়নি।

১ জুলাই থেকে অমরনাথ যাত্রা শুরু হওয়ার কথা। তার আগে এই জঙ্গি হানা প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। তবে মালিকের আশ্বাস, অমরনাথ যাত্রীদের নিরাপত্তা দেওয়া হবে। জঙ্গিরা যাত্রীদের কাছে ঘেঁষতে পারবে না।

Advertisement

রাজ্য পুলিশের গোয়েন্দাদের দাবি, জঙ্গিরা অনন্তনাগে হামলার ছক কষছে এ কথা আগেই কেন্দ্রীয় বাহিনীকে জানানো হয়েছিল। তার পরেও এই হামলা হওয়ায় নিরাপত্তার গাফিলতি নিয়ে প্রশ্ন উঠেছে। তবে মালিকের উপদেষ্টা কে বিজয় কুমারের দাবি, নিরাপত্তায় কোনও গাফিলতি ছিল না। এই হামলার দায় নিয়েছে মুস্তাক আহমেদ জ়ারগারের জঙ্গি সংগঠন আল উমর মুজাহিদিন। তবে বিজয় জানিয়েছেন, সরকারের কাছে এই দায় স্বীকার পুরোপুরি বিশ্বাসযোগ্য নয়। পুরো ঘটনার তদন্ত চলছে। ভবিষ্যতে এমন জঙ্গি হামলা রুখতে নরেন্দ্র মোদী সরকার এবং গোয়েন্দা দফতরকে উপযুক্ত ব্যবস্থা নিতে আবেদন জানিয়েছে কংগ্রেস।

গত কালের ঘটনায় নিহতদের মধ্যে রয়েছেন অসমের বাসিন্দা নীরোদ শর্মা। তাঁর পরিবারকে ২০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে অসম।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন