নারদের ঢেঁকিতে দুবাই যোগ! রাজ্যসভায় ডেরেকের গুগলি

দিল্লির প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে ঘুষ-কাণ্ডের ভিডিও প্রকাশ করেছিল নারদ নিউজ। সেটা ছিল সোমবার সকাল। বেলা শেষে ওই দিন বিকেলে কলকাতায় তৃণমূল ভবনে যখন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এবং সহ সভাপতি মুকুল রায় সাংবাদিকদের মুখোমুখি হলেন, তত ক্ষণে ভাগীরথী-যমুনা দিয়ে বিতর্কের জল অনেকটাই বয়ে গিয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৬ ১৪:০২
Share:

দিল্লির প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে ঘুষ-কাণ্ডের ভিডিও প্রকাশ করেছিল নারদ নিউজ। সেটা ছিল সোমবার সকাল। বেলা শেষে ওই দিন বিকেলে কলকাতায় তৃণমূল ভবনে যখন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এবং সহ সভাপতি মুকুল রায় সাংবাদিকদের মুখোমুখি হলেন, তত ক্ষণে ভাগীরথী-যমুনা দিয়ে বিতর্কের জল অনেকটাই বয়ে গিয়েছে। গোটা দেশ তোলপাড় হয়ে গিয়েছে গোপন ক্যামেরায় তোলা তৃণমূলের শীর্ষ নেতৃত্বের একাংশের ঘুষ নেওয়ার ভিডিও দেখে।

Advertisement

ওই দিন বিকেলে ড্যামেজ কন্ট্রোল করতে গিয়ে বেসামাল প্রশ্ন তুলে ফেলেছিলেন পার্থবাবু। ‘এত টাকা কোথা থেকে এল? এই টাকার সোর্স কী? কাউকে পাঁচ লাখ, কাউকে দশ লাখ... এত টাকা কোথা থেকে এল? বিদেশি টাকা নয় তো?’ সঙ্গে সঙ্গে পার্থবাবুর কথার খেঁই ধরে তা অন্য পথে ঘুরিয়ে দিয়েছিলেন মুকুলবাবু। বুধবার একই রকম ভাবে ওই টাকার সঙ্গে বিদেশি যোগের তত্ত্ব সামনে নিয়ে এলেন রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক ও’ব্রায়েন। এ দিন তিনি রাজ্যসভায় তিনি বলেন, ‘‘ওই ভিডিও যিনি বাজারে এনেছেন তিনি কোনও পেশাদার সাংবাদিক নন। তাঁকে অর্থনৈতিক ভাবে সাহায্য করেছে দুবাইয়ের এক সংস্থা।’’ এর পরেই তাঁর প্রশ্ন, ‘‘হঠাত্ করে ভোটের আগে এ দেশে ওই সংস্থা কেন টাকা বিনিয়োগ করতে গেল, এই ধরনের কাজের জন্য?’’ গোটা বিষয়টা খতিয়ে দেখার দাবি জানিয়েছেন তিনি।

এমনিতেই সারা দিন ধরে বিভিন্ন টেলিভিশন মিডিয়ায় ওই ভিডিও দেখানো হচ্ছে। সেই প্রসঙ্গ তুলে এ দিন ডেরেক অভিযোগ করেন, ওই ভিডিও সত্যি না মিথ্যে তা এখনও প্রমাণ হয়নি। অথচ সারা দিন ধরে টিভিতে চালানো হচ্ছে। তাঁর দাবি, আসলে মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বচ্ছ ভাবমূর্তিতে কালি ছেটাতেই এই কাজ উদ্দেশ্যপ্রণোদিত ভাবে করা হচ্ছে। তাঁর আরও মন্তব্য, ‘‘এক জন পেশাদার সাংবাদিক এ কাজ করলে আমাদের বলার কিছু ছিল না। কিন্তু, যে ভাবে রাজনৈতিক চক্রান্ত চরিতার্থ করতে এই কাজ করা হয়েছে, তাতে সন্দেহ আরও বাড়ছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন