Facebook

ফেসবুক ছাড়লেন আঁখি দাস, এ বার নিজেকে নিয়োজিত করবেন জনসেবায়

ফেসবুকের ভারত, দক্ষিণ এবং মধ্য এশিয়ার নীতিনির্ধারক দলের প্রধান ছিলেন আঁখি দাস। সংস্থায় কাজ করেছেন প্রায় ৯ বছর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২০ ২১:১১
Share:

ফেসবুক কর্ণধার মার্ক জাকারবার্গের সঙ্গে আঁখি দাস। ফেসবুক থেকে নেওয়া ছবি।

পদত্যাগ করলেন ভারতে ফেসবুকের বিতর্কিত পলিসি হেড আঁখি দাস। রাজ্যের প্রাক্তন মন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়ের পুত্রবধূ আঁখি ভারতে ফেসবুকের পুরনো কর্মীদের অন্যতম।

Advertisement

গত অগস্ট মাসে বিতর্কের কেন্দ্রে উঠে আসে আঁখির নাম। অভিযোগ ওঠে, ফেসবুকে বিজেপি এবং হিন্দুত্ববাদী সংগঠনের নেতা-নেত্রীদের ঘৃণা মন্তব্য কার্যত দেখেও দেখেন না কর্তৃপক্ষ। আমেরিকার একটি প্রথম সারির সংবাদপত্রের প্রতিবেদন ঘিরে শোরগোল পড়ে যায় ভারতে। ওই প্রতিবেদনে অভিযোগ তোলা হয়, বহু বিজেপি নেতা এবং কট্টর হিন্দুত্ববাদী নেতা-নেত্রীর ‘উস্কানিমূলক’ বা হিংসা ছড়ানোর মতো মন্তব্য এবং পোস্ট ফেসবুক থেকে সরানোর বিরোধী ছিলেন আঁখি। আমেরিকার ওই সংবাদপত্র তাদের রিপোর্টে ফেসবুকের অভ্যন্তরীণ কয়েকটি ইমেল প্রকাশ করে। তার ভিত্তিতে ওই রিপোর্টে দাবি করা হয়, বিজেপি নেতা টি রাজা সিংহের পোস্ট করা ‘উস্কানিমূলক’ মন্তব্য সরানোর বিরোধিতার পাশাপাশি আঁখি ওই বিজেপি নেতাকে ‘বিপজ্জনক’ বলে চিহ্নিত করার ক্ষেত্রেও বিরোধিতা করেছিলেন।

এর পরেই শিরোনামে উঠে আসে আঁখির নাম। বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি ফেসবুকের ‘নিরপেক্ষ’ ভাবমূর্তি নিয়ে প্রশ্ন তোলে। সেই ঘটনার আড়াই মাসের মধ্যেই আঁখির পদত্যাগ। ফেসবুক কর্তৃপক্ষ তাঁর পদত্যাগের কথা স্বীকার করেছেন। ভারতে ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর অজিত মোহন একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, ‘‘আঁখি পদত্যাগ করেছেন। তিনি জনসেবায় নিজেকে নিয়োজিত করতে চান। এ দেশে আমাদের পুরনো কর্মীদের মধ্যে আঁখি অন্যতম। তিনি প্রায় ৯ বছর আমাদের সংস্থার সঙ্গে যুক্ত। গত ২ বছর ধরে তিনি প্রথম সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন। আমাদের সংস্থায় তাঁর অবদান অনেক।’’

Advertisement

আরও পড়ুন: ফরিদাবাদে ‘লভ জিহাদ’, ভরদুপুরে কলেজের সামনেই তরুণীকে গুলি করে খুন

আরও পড়ুন: ভেল্টিলেশনেই আছেন সৌমিত্র, অবস্থা খানিক স্থিতিশীল হলেও সঙ্কট আদৌ কাটেনি

আঁখির ফেসবুক প্রোফাইল অনুযায়ী তিনি ফেসবুকের ভারত, দক্ষিণ এবং মধ্য এশিয়ার নীতিনির্ধারক দলের প্রধান ছিলেন। ফেসবুক কর্তৃপক্ষ তাঁর পদত্যাগকে সাম্প্রতিক বিতর্ক থেকে বিচ্ছিন্ন রাখলেও, রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের দাবি, এটা প্রত্যাশিত। কারণ বিতর্ক শুরু হওয়ার পরেই সংস্থার ভিতরে-বাইরে প্রশ্নের মুখে পড়তে হয়েছে আঁখিকে। ছত্তীসগঢ়ে তাঁর বিরুদ্ধে দায়ের হয়েছে এফআইআরও। আবার ওই অভিযোগ ওঠার পর সংসদীয় কমিটির সামনে হাজিরা দিতে হয়েছিল আঁখিকে। ওয়াকিবহাল মহলের পর্যবেক্ষণ, এই গোটা বিতর্কিত পর্বের জেরেই আঁখির ইস্তফা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন