ভায়াপম কেলেঙ্কারিতে সিবিআই চেয়ে সুপ্রিম কোর্টে কংগ্রেস

ভায়াপম কেলেঙ্কারিতে সুপ্রিম কোর্টের নজরদারিতে সিবিআই তদন্তের আর্জি জানাল কংগ্রেস। এই মর্মে মঙ্গলবার সর্বোচ্চ আদালতে আবেদন করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিংহ। ২০০৯ সালে মধ্যপ্রদেশে সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় (এটি ভায়াপম দুর্নীতি নামে পরিচিত) দুর্নীতির অভিযোগ ওঠে। অভিযোগ, সফল তালিকায় নাম ওঠানোর জন্য সরকারি আধিকারিকদের ঘুষ দিয়েছিলেন প্রার্থীরা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ জুন ২০১৫ ১৮:২৫
Share:

বিক্ষোভ প্রদর্শন কংগ্রেসের। ছবি: পিটিআই।

ভায়াপম কেলেঙ্কারিতে সুপ্রিম কোর্টের নজরদারিতে সিবিআই তদন্তের আর্জি জানাল কংগ্রেস। এই মর্মে মঙ্গলবার সর্বোচ্চ আদালতে আবেদন করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিংহ।

Advertisement

২০০৯ সালে মধ্যপ্রদেশে সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় (এটি ভায়াপম দুর্নীতি নামে পরিচিত) দুর্নীতির অভিযোগ ওঠে। অভিযোগ, সফল তালিকায় নাম ওঠানোর জন্য সরকারি আধিকারিকদের ঘুষ দিয়েছিলেন প্রার্থীরা। এই কেলেঙ্কারির কথা জানাজানি হতেই হাইকোর্টের নির্দেশে তদন্তে নামে বিশেষ তদন্তকারী দল (সিট)। তার পর থেকেই একের পর এক নাম উঠে আসে অভিযুক্তের তালিকায়। তদন্তে নেমে সিটের হাতে উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। দেখা যায়, প্রশাসনিক স্তরের বহু কর্তাব্যক্তি এই কেলেঙ্কারিতে জড়িয়ে রয়েছেন।

এ দিন দিগ্বিজয় বলেন, “এটি অনেক বড় কেলেঙ্কারি। বহু ক্ষমতাশালী ব্যক্তি এতে জড়িত। আমার মনে হয় এ বিষয়ে সুপ্রিম কোর্টের নজরদারি প্রয়োজন।” এ দিন মধ্যপ্রদেশের শিউপুর জেলায় আরও এক জনের মৃত্যুর খবর মিলেছে। অমিত সাগর নামে এক যুবক পশুচিকিৎসার পড়ুয়া ছিলেন। যদিও তাঁর মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে বলে পুলিশ সূত্রের খবর।

Advertisement

গত ২৮ জুন এই কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত নরেন্দ্র তোমরের মৃত্যু হয় ইনদওর জেলে। এ দিন পর্যন্ত এই কেলেঙ্কারিতে জড়িত মোট ২৬ জনের মৃত্যু হল বলে সূত্রের খবর। এই কেলেঙ্কারিতে জড়িতদের মৃত্যু প্রসঙ্গে সোমবার রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বাবুলাল গৌড় মন্তব্য করেন, “জন্মালে মরতেই হয়।” তাঁর এই বক্তব্যের পরে রাজ্য রাজনীতি আরও সরগরম হয়ে ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন