Anshu Jamsenpa

এভারেস্ট থেকে নেমে ফের এভারেস্টই যাত্রা শুরু আনসুর

পায়ে, মুখে তুষার ক্ষতের চিহ্ন দগদগে। ১৬ মে চতুর্থবার এভারেস্ট জয় সেরে ফেলেছেন। ভারতের কোনও মহিলা পর্বতারোহীর যে নজির নেই। এক যাত্রায় দু’বার শীর্ষে আরোহণের নজিরও আগেই গড়েছেন। কিন্তু থামছেন না দীপা কলিতা ওরফে আনসু জানসেমপা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২০ মে ২০১৭ ২২:০০
Share:

ফের আরোহণ শুরুর আগে বেসক্যাম্পে আনসু জানসেমপা। নিজস্ব চিত্র।

পায়ে, মুখে তুষার ক্ষতের চিহ্ন দগদগে। ১৬ মে চতুর্থবার এভারেস্ট জয় সেরে ফেলেছেন। ভারতের কোনও মহিলা পর্বতারোহীর যে নজির নেই। এক যাত্রায় দু’বার শীর্ষে আরোহণের নজিরও আগেই গড়েছেন। কিন্তু থামছেন না দীপা কলিতা ওরফে আনসু জানসেমপা। পঞ্চমবার এভারেস্ট জয় এবং দ্বিতীয় বার একই যাত্রায় দু’বার এভারেস্ট জয়ের অসাধ্য সাধনের লক্ষ্যে শনিবার রাত ১০টায় শীর্ষে আরোহণ শুরু করবেন অরুণাচলপ্রদেশের পর্বতারোহী আনসু। দলাই লামার হাত থেকে নেওয়া জাতীয় পতাকা আবার বিশ্বের মাথায় ওড়াতে চলেছেন তিনি।

Advertisement

২০১১ সালে প্রথম অভিযানেই এক যাত্রায় দু’বার এভারেস্ট চড়া প্রথম মহিলা হিসেবে নজির গড়েন আদতে অসমের মেয়ে আনসু। বর্তমানে অরুণাচলের বমডিলায় থাকা আনসু ২০১৩ সালে তৃতীয় বার এভারেস্ট জয় করেন। পরের বছর অভিযানের সময় দুর্যোগ, ভূমিকম্পের জেরে অনেক পর্বতারোহী মারা যান। এ বার ফের ‘ডবল অ্যাসেন্ড’ করার লক্ষ্যে এসেছেন দুই মেয়ের মা, ৩৭ বছরের আনসু।

আরও পড়ুন: অপারেশনের জন্য তৈরি থাকুন! অফিসারদের বার্তা বায়ুসেনা প্রধানের

Advertisement

চার দিন আগে ফুরি শেরপাকে নিয়ে প্রথমবারের জয় সেরে ফেলেছেন। বৃহস্পতিবারে নামেন চতুর্থ বেসক্যাম্পে। আনসুর স্বামী সেরিং ওয়াঙ্গে জানান, রাত ১০টায় সাউথ কল দিয়ে আরোহণ শুরু করবেন আনসু। আবহাওয়া ঠিক থাকলে ১২ ঘণ্টার মধ্যেই আনসু এভারেস্টে উঠবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন