Army

পাকিস্তানের হামলা, জবাবে ভারত, নিহত ৭ পাক সেনা

পাক রেঞ্জার্সদের ছাউনি লক্ষ্য করে হামলার পাল্টা জবাব দিল ভারতীয় সেনা। পাক অধিকৃত কাশ্মীরের কোটলি সেক্টরে এই সংঘর্ষের খবর মিলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৮ ১৬:১০
Share:

প্রথমে বিনা প্ররোচনায় পাক সেনারা নিয়ন্ত্রণরেখায় গুলিবর্ষণ শুরু করে। এর পরই ভারতীয় সেনা পাল্টা জবাব দেয়। ফাইল চিত্র।

সাতসকালে আচমকাই হামলা চালিয়েছিল পাক সেনা। সেই হামলার ভারতীয় জবাবে নিহত হলেন ৭ পাক রেঞ্জার্স। আহত ৩।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, সোমবার সকালে প্রথমে বিনা প্ররোচনায় পাক সেনারা নিয়ন্ত্রণরেখায় গুলিবর্ষণ শুরু করে। চলে মর্টার হামলাও। এর পরই ভারতীয় সেনা পাল্টা জবাব দেয়। ভারতীয় সেনার প্রত্যাঘাতে রীতিমতো ছত্রভঙ্গ হয়ে পড়ে পাক সেনা।

এ দিন সকালে সেনা দিবসের অনুষ্ঠানে দিল্লিতে ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়ত পাকিস্তানকে সংঘর্ষ-বিরতি চুক্তি লঙ্ঘন নিয়ে কড়া বার্তা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘‘পাকিস্তান নিয়মিত সংঘর্ষ-বিরতি চুক্তি লঙ্ঘন করছে। আমরা তার উপযুক্ত জবাব দিচ্ছি।’’ তার ঠিক আগেই পাক রেঞ্জার্সদের ছাউনি লক্ষ্য করে হামলার পাল্টা জবাব দিল ভারতীয় সেনা। পাক অধিকৃত কাশ্মীরের কোটলি সেক্টরে এই সংঘর্ষের খবর মিলেছে।

Advertisement

যদিও পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুরের দাবি, সাত জন নয়, নিহত হয়েছেন চার জন সেনা কর্মী। পাশাপাশি, তাদের হামলায় তিন ভারতীয় জওয়ানের মৃত্যু হয়েছে বলেও দাবি করেছেন গফুর। জখম হয়েছেন আরও কয়েক জন।

সেনা দিবসের অনুষ্ঠানে সেনাপ্রধান বিপিন রাওয়ত। সোমবার নয়াদিল্লিতে। ছবি: পিটিআই।

আরও পড়ুন: ভারতের সঙ্গে কূটনৈতিক স্তরেও আলোচনা চাইছে পাকিস্তান

দিন কয়েক আগেই সেনাপ্রধানের এক মন্তব্য ঘিরে দু’দেশের সেনা বাহিনীর মধ্যে চাপানউতোর চলছিল। এক সাক্ষাৎকারে সেনাপ্রধান বিপিন রাওয়ত বলেছিলেন, ‘‘নির্দেশ পেলে আমরা সীমান্ত পেরিয়ে পাকিস্তানেও অভিযান চালাতে পারি। পরমাণু অস্ত্র থাকা নিয়ে দীর্ঘ দিন মিথ্যে প্রচার চালিয়ে আসছে ইসলামাবাদ। প্রয়োজনে সেই মিথ্যেও ভেঙে দেওয়া হবে।’’

আরও পড়ুন: খতম ছয় ‘ফিদায়েঁ’ জঙ্গি, অনুপ্রবেশের ছক বানচাল

সেনাপ্রধানের এই মন্তব্যের পরই রে রে করে ওঠে পাকিস্তান। পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর মন্তব্য করেন, ভারত কোনও বেপরোয়া পদক্ষেপ করলে তার জবাব দেওয়া হবে। এরই মধ্যে এ দিন হামলার এই ঘটনা ঘটল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন