National News

এলওসি’র ও পারে ফের দলে দলে জড়ো হয়েছে পাক জঙ্গিরা: সেনাকর্তা

আবার কি ভারতে জঙ্গি হানাদারির প্রস্তুতি শুরু হয়েছে, কাশ্মীরে নিয়ন্ত্রণরেখার ও পারে? জঙ্গিরা দলে দলে জড়ো হচ্ছে তাদের পুরনো ঘাঁটিতে? বারামুল্লায় ভারতীয় সেনাবাহিনীর ১৯ নম্বর ডিভিশনের মেজর জেনারেল আরপি কলিতা তেমনই বলছেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৭ ১৯:০৩
Share:

নিয়ন্ত্রণরেখার এ পারে ভারতীয় সেনাবাহিনীর পাহারা।

আবার কি ভারতে জঙ্গি হানাদারির প্রস্তুতি শুরু হয়েছে, কাশ্মীরে নিয়ন্ত্রণরেখার ও পারে? জঙ্গিরা দলে দলে জড়ো হচ্ছে তাদের পুরনো ঘাঁটিতে?

Advertisement

বারামুল্লায় ভারতীয় সেনাবাহিনীর ১৯ নম্বর ডিভিশনের মেজর জেনারেল আরপি কলিতা বলছেন, ‘‘সার্জিক্যাল স্ট্রাইকের মাধ্যমে যে জায়গাগুলি থেকে গত সেপ্টেম্বরে পুরোপুরি উৎখাত করা হয়েছিল জঙ্গিদের, উরি সেক্টরের ঠিক উল্টো দিকে, পাক-অধিকৃত কাশ্মীরের সেই ডেরাগুলি আবার ভরিয়ে ফেলেছে সন্ত্রাসবাদীরা। শীত পড়তেই পাকিস্তানের ভূখণ্ড থেকে আসা ওই জঙ্গিরা পাক-অধিকৃত কাশ্মীরের ওই ডেরাগুলিতে ঘাঁটি গাড়তে থাকে। আর এখন বরফ গলতে শুরু করার সঙ্গে সঙ্গেই তারা ভারতে ঢোকার ফন্দি আঁটতে শুরু করে দিয়েছে।’’

উরিতে পাক হামলায় ১৯ জন ভারতীয় সেনা প্রাণ হারানোর পর ভারতীয় সেনাবাহিনী যে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল পাক-অধিকৃত কাশ্মীরের জঙ্গি ডেরাগুলিতে, মেজর জেনারেল কলিতা ছিলেন তার নেতৃত্বে।

Advertisement

মেজর জেনারেল কলিতার কথায়, ‘‘আমাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে, ওই সবক’টি ডেরাই আবার ভরিয়ে ফেলেছে জঙ্গিরা। আর সেখানে তারা বেশ সক্রিয় হয়ে উঠেছে। উরি সেক্টরের ঠিক উল্টো দিকে নিয়ন্ত্রণরেখার ও পারে জঙ্গিদের ৯/১০টি আস্তানার কথা আমরা জানতে পেরেছি। সেগুলির কোনওটা পাকা কুঁড়েঘর। কোনওটা বা ‘ধোক’ বা জঙ্গিদের অস্থায়ী ঠিকানা। সীমান্ত পেরিয়ে ভারতে ঢোকার ঠিক প্রাক মুহূর্তে ওই অস্থায়ী ঠিকানাগুলিতেই আশ্রয় নেয় জঙ্গিরা। আমাদের কাছে খবর এসেছে, সেই অস্থায়ী আস্তানাগুলিও ভরিয়ে ফেলেছে জঙ্গিরা। আমরা এমন খবরও পেয়েছি, এ বার আরও বেশি সর্বাধুনিক অস্ত্রশস্ত্র ও যোগাযোগ ব্যবস্থায় শক্তিশালী হয়ে উঠেছে ওই জঙ্গিরা।’’

আরও পড়ুন- কুলভূষণকে বাঁচাবোই, গর্জন ভারতের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন