রাহুলকে পাল্টা বিঁধলেন জেটলি

সংসদে কাল ফের প্রধানমন্ত্রী সরব হওয়ার আগে রাহুল গাঁধীকে আক্রমণের ভিতটি আজ তৈরি করে রাখলেন তাঁর সেনাপতি অরুণ জেটলি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৬ ২১:৩৩
Share:

সংসদে কাল ফের প্রধানমন্ত্রী সরব হওয়ার আগে রাহুল গাঁধীকে আক্রমণের ভিতটি আজ তৈরি করে রাখলেন তাঁর সেনাপতি অরুণ জেটলি।

Advertisement

গত সপ্তাহে লোকসভায় প্রধানমন্ত্রীকে নিশানা করে ঝোড়ো ইনিংস খেলেছিলেন রাহুল গাঁধী। তার পরেই প্রায় সওয়া ঘণ্টার বক্তৃতায় রাহুলের নাম না করে কটাক্ষ করেছিলেন নরেন্দ্র মোদী। বলেছিলেন, তাঁর বয়স বেড়েছে, বোধ নয়। আগামিকাল রাষ্ট্রপতির বক্তৃতায় ধন্যবাদ জ্ঞাপনের বিতর্কে অংশ নিয়ে রাজ্যসভায় বক্তব্য পেশ করবেন প্রধানমন্ত্রী। তার আগে আজ জেটলি অসহিষ্ণুতা থেকে রাহুলের ‘ফেয়ার অ্যান্ড লাভলি’ মন্তব্যের জবাব দিলেন।

বাজেট পেশের পর রাহুল বলেছিলেন, এই সরকার কালো টাকা সাদা করার জন্য একটি ‘ফেয়ার অ্যান্ড লাভলি’ প্রকল্প এনেছে। কিছু কর দিয়েই কালোকে সাদা করা যাবে অনায়াসে। জেটলি আজ তার জবাব দিয়ে বলেন, ‘‘যখন এ ধরনের কোনও মন্তব্য করা হয়, তার আগে নিজেদের রেকর্ড যাচাই করে নেওয়া ভাল। ১৯৯৭ সালে অঘোষিত আয় মাত্র ত্রিশ শতাংশ কর দিয়েই ঘোষণা করা যেত। প্রত্যেক বছর কর সংগ্রহের পরিমাণ ১০-১৫ শতাংশ হারে বাড়ে। কিন্তু সেই প্রকল্প ঘোষণার পর দেখা গিয়েছিল, শুধু মহিলা ও শিশুদের পক্ষ থেকেই ঘোষণা হয়েছিল। এ সরকার যে প্রকল্প ঘোষণা করেছে, তার সঙ্গে আগের প্রকল্পের ফারাক রয়েছে। যদি কোনও আয় মূল্যায়নের বাইরে থেকে থাকে, তা হলে বাজারদরে কর ও তার উপর ৫০ শতাংশ জরিমানা দেওয়ার কথা বলা হয়েছে। কোনও ছাড় দেওয়া হয়নি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন