টিম মোদীর যোগবিয়োগে ছাপ জেটলির

বিজেপি নেতাদের কথায়, এ বারের রদবদলের আগেই রাজনাথ সিংহের ঘনিষ্ঠ রাজীবপ্রতাপ রুডিকে ইস্তফা দিতে হয়েছে। অনন্তকুমার হেগড়ে ছাড়া সুষমা স্বরাজের আর কোনও ঘনিষ্ঠ জায়গা পাননি। বরং সুষমা-ঘনিষ্ঠ সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়ার কৃষি এবং সংসদ বিষয়ক প্রতিমন্ত্রিত্ব কেড়ে দেওয়া হয়েছে শুধু পানীয় জল ও নিকাশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৭ ০২:৫১
Share:

অরুণ জেটলি। ছবি: সংগৃহীত

নিজের কাছে অর্থ মন্ত্রকটি রেখে প্রতিরক্ষা ছাড়তে চেয়েছিলেন। তাতে একশো ভাগ সফল। শুধু তা-ই নয়, নিজের পছন্দসই মন্ত্রীর পদোন্নতি করাতেও সমর্থ হয়েছেন। অরুণ জেটলির এমন অনেক ছাপই দেখা গেল নরেন্দ্র মোদীর মন্ত্রিসভার রদবদলে।

Advertisement

বিজেপি নেতাদের কথায়, এ বারের রদবদলের আগেই রাজনাথ সিংহের ঘনিষ্ঠ রাজীবপ্রতাপ রুডিকে ইস্তফা দিতে হয়েছে। অনন্তকুমার হেগড়ে ছাড়া সুষমা স্বরাজের আর কোনও ঘনিষ্ঠ জায়গা পাননি। বরং সুষমা-ঘনিষ্ঠ সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়ার কৃষি এবং সংসদ বিষয়ক প্রতিমন্ত্রিত্ব কেড়ে দেওয়া হয়েছে শুধু পানীয় জল ও নিকাশি। আর এই সবের মধ্যে বাজিমাত করেছেন একমাত্র জেটলিই।

আরও পড়ুন: সংখ্যালঘু তিন মুখ এনে জবাব

Advertisement

এমন নয় যে অর্থ মন্ত্রক থেকে তাঁকে সরিয়ে পীযূষ গয়ালকে সেখানে বসানোর তোড়জোর হয়নি। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের ভারত সফরের আগে সে দেশের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করতে আজই রওনা দিয়েছেন জেটলি। শিনজো আবে-র সফর নিয়ে উৎসাহিত প্রধানমন্ত্রী। গুজরাতে বিনিয়োগ আছে। আবে-কে সেখানে নিয়েও যাচ্ছেন মোদী। মোদীর চিন সফর ও পিতৃপক্ষের আগে মন্ত্রিসভা রদবদলেরও আর সময় ছিল না।
ফলে এই জাপান সফরকে সামনে রেখেই জেটলির উপরে চাপ ছিল, যাতে অর্থ ছেড়ে তিনি শুধু প্রতিরক্ষায় থেকে যান।

কিন্তু তা হতে দেননি। জাপান সফর নিয়ে বরং এই সমঝোতা সূত্র বেরোয় যে, শেষ মুহূর্তে সূচি বদল সম্ভব নয়। যাবেন জেটলিই। সেখানে বৈঠক শেষ হলে নির্মলা সীতারামন দায়িত্ব নেবেন প্রতিরক্ষার। জেটলিও আজ তা জানিয়েছেন। পাশাপাশি নির্মলাও বলেছেন, বুধবার প্রতিরক্ষার ভার নেবেন তিনি।

এখানেই শেষ নয়। বিজেপি নেতারাই বলছেন, বিদেশ মন্ত্রক ছেড়ে প্রতিরক্ষার উপরেই নজর ছিল সুষমার। বিগ-ফোর তথা অর্থ-প্রতিরক্ষা-স্বরাষ্ট্র-বিদেশ, সবচেয়ে গুরুত্বপূর্ণ এই চার মন্ত্রক কাদের হাতে থাকবে, তা নিয়ে পর্দার আড়ালে জলঘোলাও কম হয়নি। প্রধানমন্ত্রী শেষ পর্যন্ত জেটলি, সুষমা, রাজনাথ সিংহ ও নিতিন গডকড়ীকে আলোচনা করে ঠিক করতে বলেন, কে হবেন প্রতিরক্ষামন্ত্রী। এই নেতারা দুদিন আগে বৈঠকেও বসেন। বিজেপি সূত্রের দাবি, বিগ-ফোর নিয়ে ঐকমত্য না হওয়ায় শেষ পর্যন্ত সুষমাকে ঠেকাতে নির্মলাকে শীর্ষ চারে নিয়ে আসার প্রস্তাব দেন জেটলি। পীযূষ গয়াল, ধর্মেন্দ্র প্রধানদেরও পদোন্নতি করিয়ে নেন।

আজ রদবদলের পরে বড় কোনও নেতা কথা বলেননি। বলেছেন শুধু জেটলি। সেখানেই সুষমা আর নির্মলাকে ‘যোগ্যতা’র মাপকাঠিতে এক পঙ্‌ক্তিতে ফেলে দিয়েছেন তিনি। যা মোটেই ভাল লাগার কথা নয় সুষমার। প্রতিমন্ত্রী থেকে নির্মলার সরাসরি বিগ-ফোর এবং নিরাপত্তা বিষয়ক কেন্দ্রীয় কমিটিতে ঠাঁই পাওয়াটা হজম হচ্ছে না দলের অনেকেরই। সেটি আঁচ করেই এই প্রথম দেশের প্রতিরক্ষামন্ত্রীর নাম প্রথম চারে নয়, রাখা হল তালিকার ২৬ নম্বরে। বোঝানো হল, বিগ ফোরে এলেও মর্যাদা বাড়ানো হয়নি নির্মলার।

যদিও বিজেপির এক নেতার কথায়, ‘‘তাতে কী এসে গেল? এক বার কাজ শুরু করলে নির্মলাই বিগ-ফোরের অংশীদার। মাঝে জেটলির সঙ্গে সম্পর্কে একটু দূরত্ব তৈরি হলেও নির্মলাকে নিয়ে আসার পিছনে তাঁর অবদানটিও অস্বীকার করা যাবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন