Arvind Kejriwal

‘ব্রিটিশের চেয়েও খারাপ হবেন না’, কৃষি আইনের কপি ছিঁড়লেন কেজরী

কৃষক বিক্ষোভ নিয়ে বৃহস্পতিবার বিধানভায় বসেছিল বিশেষ অধিবেশন। কেজরীবালের বক্তৃতার সময় নাটকীয় পরিস্থিতি তৈরি হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২০ ১৮:০৭
Share:

দিল্লি বিধানসভায় কৃষি আইনের কপি ছিঁড়ছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।

নয়া কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদে বৃহস্পতিবার উত্তাল হল দিল্লি বিধানসভা। এ দিন বিশেষ অধিবেশন চলাকালীন বিতর্কিত ওই আইনের কপি ছিঁড়ে ক্ষোভ প্রকাশ মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। সেই সঙ্গে কেন্দ্রকে কটাক্ষ করে তাঁর মন্তব্য, ‘‘ব্রিটিশের চেয়েও খারাপ শাসক’’ যেন না হয়ে ওঠে কেন্দ্রীয় সরকার।

Advertisement

দিল্লিতে কৃষক বিক্ষোভ নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার বিধানভায় বসেছিল বিশেষ অধিবেশন। তাতে কেজরীবালের বক্তৃতার সময় নাটকীয় পরিস্থিতি তৈরি হয়। কেজরীবাল বলেন, ‘‘আমি এই ৩টি কৃষি আইন ছিঁড়ে ফেলছি এবং কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানাচ্ছি তারা যেন ব্রিটিশের চেয়েও খারাপ শাসক না হয়ে ওঠে।’’ বিধানসভায় দাঁড়িয়েই দিল্লির মুখ্যমন্ত্রীর প্রশ্ন, ‘‘করোনা অতিমারির সময় কৃষি আইন পাশ করানো নিয়ে এত তাড়াহুড়োর কী দরকার ছিল?’’

কেজরীবালের মতে, ‘‘প্রতিটি কৃষক এখন ভগৎ সিংহ হয়ে উঠেছেন। সরকার বলছে, তারা কৃষকদের কাছে গিয়ে নয়া আইনের সুবিধা তুলে ধরবে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেছেন, কৃষকদের লাভ হবে কারণ তাঁদের জমি কেড়ে নেওয়া হবে না। এটা কি সত্যিই কোনও লাভ?’’

আরও পড়ুন: মানব উন্নয়ন সূচকে আরও এক ধাপ নামল ভারত, ১৮৯ দেশের মধ্যে ১৩১ তম

Advertisement

আরও পড়ুন: প্রতিবাদের অধিকার খর্ব করার প্রশ্নই নেই, কৃষক বিদ্রোহে বলল সুপ্রিম কোর্ট

কৃষি আইনের প্রতিবাদে কৃষকদের বিক্ষোভে শুরু থেকেই সমর্থন জুগিয়ে আসছে আম আদমি পার্টি (এএপি)। বিক্ষোভকারীদের পানীয় জল, ওষুধপত্র এবং অন্য প্রয়োজনীয় পরিকাঠামোর ব্যবস্থাও করেছে দিল্লির আপ সরকার। গত সপ্তাহেই দিল্লির-হরিয়ানা সীমানার সিঙ্ঘুতে যান কেজরীবাল। সেখানে গিয়ে বলেন, ‘‘আমরা কৃষকদের দাবিকে সমর্থন করি।’’ বৃহস্পতিবার কেজরীবালের বক্তৃতায় শুরু থেকেই সেই মেজাজ ধরা পড়েছে। গত সেপ্টেম্বরে কৃষি আইন পাশের সময়েও তার কপি ছিঁড়ে ফেলে প্রতিবাদ জানিয়েছিলেন আপের দুই বিধায়ক মহেন্দ্র গয়াল এবং সোমনাথ ভারতী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন