Lakhimpur Kheri

Lakhimpur Clash: লখিমপুর-কাণ্ডে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ

কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে আরও সুর চড়িয়েছেন বিরোধীরা। রাহুল ও প্রিয়ঙ্কা গাঁধী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাতের আবেদন করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২১ ১৩:৪৬
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উত্তরপ্রদেশের লখিমপুরে চার কৃষক-সহ আট জনের মৃত্যুর ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্রর ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। শনিবার ১২ ঘণ্টার জিজ্ঞসাবাদ শেষে আশিসের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তার পর তাঁকে তোলা হয় আদালতে। সেখানে বিচারক তাঁর বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দেন।

Advertisement

এই ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে আরও সুর চড়িয়েছেন বিরোধীরা। কংগ্রেস নেতা রাহুল ও প্রিয়ঙ্কা গাঁধী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাতের আবেদন করেছেন। সাত সদস্যের একটি প্রতিনিধি দল তাঁর সঙ্গে দেখা করতে চান। তাঁরা আবেদন করেছেন, এই ঘটনায় রাষ্ট্রপতি যেন হস্তক্ষেপ করেন। যত দিন না কেন্দ্রীয় প্রতিমন্ত্রী পদত্যাগ করছেন তত দিন নিরপেক্ষ তদন্ত হবে না বলেই দাবি করেছেন বিরোধীরা।

লখিমপুর খেরিতে কৃষকদের জমায়েতে গাড়ি চালিয়ে চার কৃষককে হত্যা করার অভিযোগ উঠেছিল আশিসের বিরুদ্ধে। কিন্তু ঘটনার দিনই সেই অভিযোগ উড়িয়ে দিয়েছিলেন আশিসের বাবা অজয়। তিনি বলেছিলেন, ঘটনার সময় লখিমপুর খেরিতে ছিলেন না আশিস। যদিও পরবর্তীকালে একাধিক ভিডিয়ো প্রকাশ করে দাবি করা হয়, যে গাড়ি ঘটনাস্থলে দেখা যাচ্ছে, সেটি আশিসের। সংযুক্ত কৃষক মোর্চার তরফ থেকেও আশিসের গ্রেফতারির দাবি তোলা হয়। তার পরই শনিবার পুলিশের জিজ্ঞাসাবাদের সামনে উপস্থিত হন আশিস।

Advertisement

পুলিশ সূত্রে খবর, সকাল থেকে রাত গড়িয়েও চলে জেরা। করা হয় ৩২টি প্রশ্ন। শেষে বয়ানে একাধিক অসঙ্গতি থাকায় ও তদন্তে সহযোগিতা না করার অভিযোগে গ্রেফতার করা হয় আশিসকে। এ বার তাঁকে পাঠানো হল বিচারবিভাগীয় হেফাজতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন