Assam

Amit Shah: শাহের মধ্যস্থতায় পাঁচ দশকের পুরনো সীমানা বিবাদ মেটাতে চুক্তি সই মেঘালয়-অসমের

শাহ মঙ্গলবার টুইটারে লিখেছেন, ‘অসম এবং মেঘালয় রাজ্যের মধ্যে আন্তঃরাজ্য সীমানা বিরোধ মীমাংসার সমঝোতা সই উত্তর-পূর্বের জন্য এক ঐতিহাসিক দিন।’ চুক্তি সইয়ের পরে তিনি বলেন, ‘‘বিরোধের ১২টি ক্ষেত্র চিহ্নিত করে তার ৬টির সমাধান করা হয়েছে। এর ফলে দুই রাজ্যের সীমানা বিবাদের ৭০ শতাংশই মিটে গেল।  বাকি ৬টি ক্ষেত্রেরও দ্রুত সমাধান করা হবে।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ২২:৪৬
Share:

হিমন্ত, শাহ এবং কনরাড। ছবি: পিটিআই।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে পাঁচ দশকের পুরনো সীমানা বিরোধ নিরসনের পথে হাঁটা শুরু করল অসম এবং মেঘালয়। মঙ্গলবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা এ সংক্রান্ত একটি সমঝোতায় সই করেছেন। এর ফলে উত্তর-পূর্বাঞ্চলের অন্যতম পুরনো আন্তঃরাজ্য সীমানা বিরোধের নিষ্পত্তি হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

শাহ মঙ্গলবার টুইটারে লিখেছেন, ‘অসম এবং মেঘালয় রাজ্যের মধ্যে আন্তঃরাজ্য সীমানা বিরোধ মীমাংসার সমঝোতা সই উত্তর-পূর্বের জন্য এক ঐতিহাসিক দিন।’ চুক্তি সইয়ের পরে তিনি বলেন, ‘‘বিরোধের ১২টি ক্ষেত্র চিহ্নিত করে তার ৬টির সমাধান করা হয়েছে। এর ফলে দুই রাজ্যের সীমানা বিবাদের ৭০ শতাংশই মিটে গেল। বাকি ৬টি ক্ষেত্রেরও দ্রুত সমাধান করা হবে।’’

Advertisement

১৯৭২ সালে অসম থেকে বিচ্ছিন্ন করে মেঘালয়কে পৃথক রাজ্যের স্বীকৃত দেওয়া হয়েছিল। সে সময় থেকেই সীমানা চিহ্নিতকরণ নিয়ে দুই পড়শি রাজ্যের বিরোধের সূত্রপাত। প্রসঙ্গত, ১৯৮৭ সালে পৃথক রাজ্যের স্বীকৃতি পাওয়া মিজোরামের সঙ্গেও অসমের সীমানা বিরোধের সমাধানে সম্প্রতি সক্রিয় হয়েছে কেন্দ্র। সীমানা বিরোধের জেরে দুই রাজ্যের পুলিশ বাহিনীর গুলির লড়াইয়ে গত বছর অসম পুলিশের সাত কর্মী নিহত হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন