KK Venugopal

‘বিচারবিভাগে চাই লিঙ্গ সংবেদনশীলতা’

এই মামলায় অ্যাটর্নি জেনারেলের সাহায্য চেয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২০ ০৩:৫৯
Share:

অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। ছবি সংগৃহীত।

হাইকোর্টের বিচারপতিদের লিঙ্গ-সংবেদনশীলতার পাঠ দেওয়া উচিত বলে সুপ্রিম কোর্টে এক শুনানিতে মন্তব্য করলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল।

Advertisement

সম্প্রতি একটি যৌন নির্যাতনের মামলায় জামিনের শর্ত হিসেবে মধ্যপ্রদেশ হাইকোর্ট জানায়, নির্যাতিতা যদি অভিযুক্তকে রাখি বাঁধতে রাজি হন তবে অভিযুক্ত জামিন পেতে পারে। এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছেন ৯ জন মহিলা আইনজীবী। তাঁরা জানিয়েছেন, এই নির্দেশে নির্যাতিতার যন্ত্রণাকে তুচ্ছ করা হয়েছে।

এই মামলায় অ্যাটর্নি জেনারেলের সাহায্য চেয়েছে সুপ্রিম কোর্ট। আজ শুনানির সময়ে বেণুগোপাল বলেন, ‘‘সুপ্রিম কোর্টে লিঙ্গ-সংবেদনশীলতা ও যৌন হেনস্থার অভিযোগের প্রতিকারের ব্যবস্থা আছে। কিন্তু হাইকোর্ট ও নিম্ন আদালতে এই বিষয়ে শিক্ষাদানের প্রয়োজন। এই মামলায় হাইকোর্টের বিচারপতিদের মন্তব্য গ্রহণযোগ্য নয়।’’ তাঁর বক্তব্য, ‘‘বিচারপতিদের এই বিষয়ে সচেতন হওয়া প্রয়োজন। এই নির্দেশ দেওয়ার সময়ে তাঁরা বাড়াবাড়ি করে ফেলেছেন বলে মনে হয়।’’

Advertisement

বেণুগোপালের মতে, বিচারক নিয়োগের পরীক্ষা, জাতীয় জুডিসিয়াল অ্যাকাডেমি ও রাজ্যের জুডিসিয়াল অ্যাকাডেমিতে লিঙ্গ-সংবেদনশীলতাকে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে তুলে ধরা প্রয়োজন।

বেণুগোপালকে এই বিষয়ে একটি নোট তৈরি করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তিন সপ্তাহ পরে এই মামলার শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন