Ayush Ministry

করোনার ‘ওষুধ’! পতঞ্জলির তথ্য তলব

পতঞ্জলির তরফে দাবি করা হয়, গোটা দেশে ২৮০ জন করোনা রোগীর উপরে পরীক্ষার ফল থেকেই ওই ওষুধ তৈরি করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুন ২০২০ ০৩:৪৬
Share:

পতঞ্জলির ওষুধ হাতে বাবা রামদেব।—ছবি পিটিআই।

করোনা সংক্রমণের হার লাফিয়ে বাড়ছে ফি-দিন। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। প্রতিষেধকের সন্ধানে গোটা বিশ্বের বিজ্ঞানীরা নাওয়া-খাওয়া ভুলে কাজ করছেন। এর মধ্যেই মঙ্গলবার যোগগুরু রামদেবের সংস্থা পতঞ্জলি আয়ুর্বেদ দাবি করল, তাদের তৈরি ওষুধ করোনা সংক্রমণ সারাতে ১০০ শতাংশ সফল। পতঞ্জলির তরফে ‘করোনিল’ ও ‘শ্বাসরি’ নামে দু’টি ওষুধ এ দিন বাজারে ছাড়া হয়েছে। সংস্থার দাবি, এই ওষুধ ৭ দিনে করোনা সারিয়ে তুলবে।

Advertisement

পতঞ্জলির তরফে দাবি করা হয়, গোটা দেশে ২৮০ জন করোনা রোগীর উপরে পরীক্ষার ফল থেকেই ওই ওষুধ তৈরি করা হয়েছে।

কিন্তু পতঞ্জলির তরফে এমন দাবির পরেই নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক। মন্ত্রকের তরফে পতঞ্জলিকে একটি নোটিস পাঠিয়ে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব এই ওষুধগুলির উপাদান কী কী, তা জানাতে হবে। এর গবেষণা কোথায় বা কোন হাসপাতালে হয়েছে, নিয়মবিধি কত জন রোগীর উপরে পরীক্ষা হয়েছে, তার ফলাফল কী তা জানাতে হবে। ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য এই সংস্থা আদৌ সরকারের কাছে নাম লিখিয়েছিল কি না, ইনস্টিটিউশনাল এথিকস কমিটির ছাড়পত্র রয়েছে কি না— সবই জানতে চেয়েছে কেন্দ্র। পাশাপাশি, উত্তরাখণ্ড সরকারকে চিঠি দিয়ে লাইসেন্স এবং ওষুধের অনুমোদন সম্পর্কিত বিস্তারিত তথ্যও চেয়েছে আয়ুষ মন্ত্রক। ওষুধের গুণাগুণ পরীক্ষা না-হওয়া পর্যন্ত বিজ্ঞাপন, বিপণন বন্ধ রাখতেও নির্দেশ দিয়েছে তারা। মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, পতঞ্জলির এই দাবির বাস্তবতা এবং সেই সম্পর্কে বিস্তারিত জানে না আয়ুষ মন্ত্রক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন