বাংলাদেশের বিদেশমন্ত্রী মোমিন আসছেন ভারতে

৭ ফেব্রুয়ারি দু’দিনের ভারত সফরে আসবেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমিন। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক হবে তাঁর। এ ছাড়া, প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা করার কথা রয়েছে মোমিনের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯ ০৫:০২
Share:

এ কে আব্দুল মোমিন।

বাংলাদেশে তৃতীয় দফায় হাসিনা সরকার আসার পর ফের শুরু হতে চলেছে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক কূটনৈতিক আদানপ্রদান। গত কয়েক মাস সে দেশে নির্বাচনের জন্য কিছুটা হলেও থমকে ছিল এই বিনিময়। আপাতত স্থির রয়েছে ৭ ফেব্রুয়ারি দু’দিনের ভারত সফরে আসবেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমিন। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক হবে তাঁর। এ ছাড়া, প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা করার কথা রয়েছে মোমিনের। ভারত এবং বাংলাদেশের মধ্যে যৌথ পরামর্শদাতা কমিশন (জেসিসি)-র বৈঠকে অংশ নেবেন মোমিন।

Advertisement

বাংলাদেশের বিদেশমন্ত্রী নতুন ইনিংসের প্রথম সফর দিল্লির মাধ্যমে শুরু করে নিঃসন্দেহে একটি ইতিবাচক বার্তা দিতে চাইছেন সাউথ ব্লককে। এই সফরে তিনি ভারতীয় বিদেশমন্ত্রীকে ঢাকা যাওয়ার আমন্ত্রণও জানিয়ে যাবেন। তবে যে হেতু ভারতেরও লোকসভা ভোট কড়া নাড়ছে তার ফলে ৭ তারিখের প্রস্তাবিত বৈঠকটির পর মোদী সরকারের সঙ্গে আবার শীর্ষ পর্যায়ের কোনও বৈঠক হবে কিনা তা এখনও নিশ্চিত নয়। তবে বাংলাদেশ বিদেশমন্ত্রীর পর ত্রিপুরা সফরে আসার কথা রয়েছে সে দেশের নতুন মন্ত্রিসভার আর এক সদস্য দীপু মণির। আগামী মাসের ১৫ তারিখ সেই রাজ্যে বইমেলা শুরু হচ্ছে। সেই বইমেলার উদ্বোধনে যোগ দিতে তিনি আসতে পারেন বলে জানা গিয়েছে। রোহিঙ্গাদের বাংলাদেশে ফিরিয়ে দেওয়া নিয়ে দু’দেশের মধ্যে যে চাপা উত্তেজনা তৈরি হয়েছে তার পরিপ্রেক্ষিতে মোমিনের সফরটিকে গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। রোহিঙ্গা সমস্যা তাঁদের আলোচনায় অগ্রাধিকার পেতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন