Car Loan

কিস্তি দিতে না পারলেও জোর করে গাড়ি দখল করতে পারবে না ব্যাঙ্ক, নির্দেশ পটনা হাই কোর্টের

কোনও ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান যাতে জোর করে গাড়ির দখল নিতে না পারে তা নিশ্চিত করার জন্য বিহারের জেলা পুলিশ সুপারদের নির্দেশ দিয়েছে আদালত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

পটনা শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৫:৫০
Share:

ঋণখেলাপি হলেও জোর করে গাড়ি দখল করা যাবে না। প্রতীকী ছবি।

কিস্তি দিতে না পারলেও কোনও ব্যক্তির গাড়ি জোর করে দখল নিতে পারবে না ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানগুলি। বুধবার রাজ্যের ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিকে এমনই নির্দেশ দিয়েছে পটনা হাই কোর্ট। শুধু তাই-ই নয়, কোনও গ্রাহক যদি বকেয়া টাকা দিতে না পারেন, এজেন্ট পাঠিয়ে জোর করে গাড়ি তুলে আনতে পারবে না আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাঙ্কগুলি।

Advertisement

বিচারপতি রাজীবরঞ্জন প্রসাদ এই ধরনের একগুচ্ছ মামলার রায় দিতে গিয়ে জানিয়েছেন, অনাদায়ী ঋণ উদ্ধারের নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। ঋণের টাকা উদ্ধারকারী এজেন্ট দিয়ে গ্রাহকদের গাড়ি দখল করা সম্পূর্ণ বেআইনি, জীবন এবং জীবিকার মৌলিক অধিকারের পরিপন্থী।

হাই কোর্টের পর্যবেক্ষণ, ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলি গাড়ির ঋণ আদায়ে জেলা প্রশাসনগুলির সাহায্য নিতে পারবে। সে ক্ষেত্রে বন্ধকি সম্পদের দখল নিয়ে তা নিলাম করে বকেয়া উদ্ধার করতে পারবে ঋণদাতা ব্যঙ্কগুলি। একই সঙ্গে আদালত পুলিশকে নির্দেশ দিয়েছে, যদি কোনও আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাঙ্ক রিকভারি এজেন্ট পাঠিয়ে গাড়ি দখলের চেষ্টা করেন, তা হলে সেই সব ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করতে হবে।

Advertisement

কোনও ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান যাতে জোর করে গাড়ির দখল নিতে না পারে তা নিশ্চিত করার জন্য বিহারের জেলা পুলিশ সুপারদের নির্দেশ দিয়েছে আদালত। যে সব ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে অভিযোগ জানিয়ে মামলা হয়েছিল, সেই সব সংস্থাগুলিতে ৫০ হাজার টাকা জরিমানাও করেছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন