Death due to Heatwave

তীব্র গরমে কমপক্ষে আটটি বাদুড়ের মৃত্যু, ‘অশনি সঙ্কেত’ পেয়ে আতঙ্কে বাসিন্দারা

গরমে অসুস্থ হয়ে পড়েছে আরও কয়েকটি বাদুড়। তাদের গায়ে জল ছেটানো হচ্ছে বলে জানিয়েছে বন দফতর। একাধিক জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করেছে।

Advertisement

সংবাদ সংস্থা

ভুবনেশ্বর শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১০:১৩
Share:

হিট স্ট্রোকে মৃত্যু হল বাদুড়ের। প্রতীকী ছবি।

অসহনীয় গরমে কাহিল হয়ে পড়ছে প্রাণীরাও। তাপপ্রবাহের জেরে কমপক্ষে ৮টি বাদুড়ের মৃত্যু হল ওড়িশায়। অসুস্থ হয়ে পড়েছে আরও বেশ কয়েকটি বাদুড়। তীব্র গরম থেকে বাদুড়দের বাঁচাতে তাদের গায়ে জল ছেটানো হচ্ছে। ঘটনাটি ওড়িশার জাজপুর জেলার। সোমবার এই ঘটনার কথা জানিয়েছেন সে রাজ্যের বন দফতরের আধিকারিকেরা।

Advertisement

গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন রাজ্যের মতো দহনজ্বালায় জ্বলছে ওড়িশাও। সে রাজ্যের একাধিক জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি পার করেছে। এই পরিস্থিতিতে নাকাল হচ্ছেন সাধারণ মানুষ। এ বার গরমে মৃত্যু হল বাদুড়েরও।

Advertisement

জাজপুরের ধরমশালা ব্লকের অন্তর্গত কাবাটাবান্ধা গ্রাম। এখানেই রয়েছে বাদুড়দের আস্তানা। এলাকায় বাদুড়দের সৌভাগ্যের প্রতীক হিসাবে মনে করেন সেখানকার বাসিন্দারা। ফলে বাদুড়দের মৃত্যুর জেরে উদ্বেগ ছড়িয়েছে স্থানীয়দের মধ্যে। ব্রাহ্মণী নদীর তীরে ৩টি বড় গাছে কমপক্ষে ৫ হাজার বাদুড় রয়েছে।

শাকির হোসেন নামে বন দফতরের এক কর্মী বলেছেন, ‘‘তীব্র গরমের জেরে বাদুড়ের মৃত্যুর খবর জানিয়েছেন গ্রামবাসীরাই। খবর পেয়েই আমরা ঘটনাস্থলে যাই। বাকি বাদুরদের গায়ে জল ছেটানো হচ্ছে।’’ তিনি আরও জানিয়েছেন, যত দিন না আবহাওয়ার পরিস্থিতির উন্নতি হচ্ছে, তত দিন ধরে বাদুড়দের গায়ে জল ছেটানো হবে।

সম্প্রতি ওড়িশার নরসিংহপুর এলাকায় গভীর জঙ্গলের মধ্যে একটি স্ত্রী হাতির দেহ উদ্ধার করা হয়েছে। বন দফতরের তরফে দাবি করা হয়েছে যে, তীব্র গরমে জলের অভাবে ওই হাতিটির মৃত্যু হয়েছে। এ বার ওড়িশায় গরমে বাদুড়ের মৃত্যুর খবর প্রকাশ্যে এল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন