National News

সীমান্তে হোক বা সমুদ্রে, মোকাবিলায় প্রস্তুত ভারত: চিনকে বার্তা প্রধানমন্ত্রীর

চিনের নাম করলেন না। ডোকলামের কথাও সরাসরি উচ্চারণ করলেন না। কিন্তু প্রতিবেশী দেশকে মোদীর স্পষ্ট বার্তা, সীমান্তে চলতে থাকা টানাপড়েনে পিছু হঠবে না ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৭ ১৭:৪২
Share:

চিনের নাম না করলেও ভারতের প্রধানমন্ত্রীর বার্তা যে চিনের প্রতিই, তা বেশ স্পষ্ট। ছবি: এএফপি।

নিজের নিরাপত্তা সুনিশ্চিত করতে ভারত সক্ষম। স্বাধীনতা দিবসের ভাষণে মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। লালকেল্লার প্রাচীর থেকে দেওয়া ভাষণে নাম না করে প্রতিবেশী রাষ্ট্রের প্রতি ভারতের প্রধানমন্ত্রীর বার্তা— সীমান্তে হোক বা সমুদ্রে, সব রকম চ্যালেঞ্জের মোকাবিলা করতে ভারতীয় বাহিনী প্রস্তুত। আড়াই মাস ধরে ভারত-ভুটান-চিন সীমান্তে যে সঙ্কট চলছে, তার প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর এই মন্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ।

Advertisement

আরও পড়ুন: ভালবাসার জোরেই কাশ্মীরিদের মন জিততে হবে: নরেন্দ্র মোদী

‘‘এটা খুব স্পষ্ট যে আমাদের দেশের নিরাপত্তা আমাদের কাছে অগ্রাধিকার। আমাদের অভ্যন্তরীণ নিরাপত্তা আমাদের কাছে অগ্রাধিকার। সমুদ্র হোক বা সীমান্ত, সাইবার হোক বা মহাকাশ, যে কোনও রকম চ্যালেঞ্জের মোকাবিলা করতেই ভারত সক্ষম।’’ স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ কথাই বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি আরও বলেছেন, ‘‘যখনই প্রয়োজন পড়েছে, তখনই আমাদের সেনা, আমাদের বীরগণ... তাঁদের সক্ষমতা দেখিয়েছেন। আমাদের নায়করা কখনও আত্মত্যাগে পিছপা হননি।’’

Advertisement

আরও পড়ুন: হামলার প্রস্তুতিতে কিম, ছবি প্রকাশ করে উত্তাপ আরও বাড়াল উঃ কোরিয়া

প্রধানমন্ত্রীর এ দিনের ভাষণে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে সার্জিক্যাল স্ট্রাইকের কথা এসেছে। সীমান্তের ও পার থেকে আসা সন্ত্রাসবাদ মোকাবিলার কথা এসেছে। দেশের ভিতরে সক্রিয় বিচ্ছিন্নতাবাদী শক্তি এবং সন্ত্রাসবাদীদের কথা এসেছে। তার পাশাপাশিই এসেছে সীমান্ত সঙ্কটের কথা। চিন বা ডোকলামের নাম করেননি প্রধানমন্ত্রী। কিন্তু বেশ স্পষ্ট ইঙ্গিতেই বুঝিয়ে দিয়েছেন, সীমান্তে ভারতের স্বার্থ অক্ষুণ্ণ রাখতে ভারতীয় বাহিনী যথেষ্ট পারদর্শী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন