ফোনে বিল মেটাতে স্বচ্ছন্দ কোন শহর? কারা সবচেয়ে বেশি প্রযুক্তি প্রেমী? প্রকাশ্যে তালিকা

২০২২ সালে ভারতে ডিজিটাল লেনদেনের রেকর্ড বৃদ্ধি হয়েছে। এ ক’বছরে প্রায় দেড়শো লক্ষ কোটি টাকার ডিজিটাল লেনদেন হয়েছে ভারতে। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৯:৩৩
Share:

ডিজিটাল লেনদেন বেশি যে শহরগুলিতে তার একটি তালিকা তৈরি করা হয়েছে। ছবি: সংগৃহীত

ফোনে বিল মেটানোর অভ্যাস এমনই পেয়ে বসেছে, যে নগদ টাকা তুলতে ভুল হয় আজকাল। ডিজিটাল লেনদেন এতটাই সহজ হয়ে গিয়েছে যে, প্রযুক্তিতে স্বচ্ছন্দ নন এমন মানুষও নির্দ্বিধায় ব্যবহার করেন ফোনপে, জিপে জাতীয় ডিজিটাল লেনদেনের অ্যাপ। কিন্তু এর পরও কি আপনার শহর ডিজিটাল লেনদেনে প্রথম হল?

Advertisement

ডিজিটাল লেনদেন বেশি যে শহরগুলিতে তার একটি তালিকা তৈরি করেছে ফরাসি লেনদেন পরিষেবা প্রদানকারী একটি সংস্থা। সেই তালিকায় দেখা যাচ্ছে সবার আগে রয়েছে বেঙ্গালুরু। ২০২২ সালে ২ কোটি ৯০ লক্ষ লেনদেন হয়েছে এই শহরে। যার মূল্য ৬৫০০ কোটি টাকা। ১ কোটি ৯৬ লক্ষ ডিজিটাল লেনদেন করে দ্বিতীয় স্থানে রয়েছে নয়াদিল্লি। তাদের ডিজিটাল লেনদেনের পরিমাণ ৫০০০ কোটি টাকা। এক বছরে ৪৯৫০ কোটি টাকার ডিজিটাল লেনদেন করে তৃতীয় হয়েছে মুম্বই। পুণে এবং চেন্নাই রয়েছে যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম স্থানে। দেশের আর এক মেট্রো শহর কলকাতা অবশ্য এই তালিকায় প্রথম পাঁচে নেই।

ফরাসি লেনদেন পরিষেবা সংস্থার ভারতীয় সিইও রমেশ নরসিংহ জানিয়েছেন, ২০২২ সালে ভারতে ডিজিটাল লেনদেনের রেকর্ড বৃদ্ধি হয়েছে। এ ক’বছরে প্রায় দেড়শো লক্ষ কোটি টাকার ডিজিটাল লেনদেন হয়েছে ভারতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন