Road Repairing

রাস্তা সারাচ্ছে না প্রশাসন, ব্যাঙ্ক থেকে ৩ লাখ ঋণ নিয়ে নিজেই মেরামতের কাজে নামলেন যুবক

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘ ছয় কিলোমিটার রাস্তা বহু দিন ধরে বেহাল হয়ে পড়ে রয়েছে। তা মেরামতের কোনও উদ্যোগই নেয় না স্থানীয় প্রশাসন। ফলে প্রায় দিনই দুর্ভোগের মুখে পড়তে হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১২:৪৮
Share:

রাস্তা সারাইয়ের কাজে আরিফ এবং তাঁর সঙ্গীরা। ছবি: সংগৃহীত।

রাস্তা মেরামতের কাজ করছে না প্রশাসন, তাই এ বার নিজের হাতেই সেই দায়িত্ব তুলে নিলেন বেঙ্গালুরুর এক যুবক। ব্যাঙ্ক থেকে প্রায় ৩ লক্ষ টাকার ঋণ নিয়ে রাস্তা সারাই এবং গর্ত বোজানোর কাজ শুরু করলেন তিনি।

Advertisement

আরিফ মুদগল। বছর বত্রিশের এই যুবক পেশায় এক জন ইঞ্জিনিয়ার। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘ ছয় কিলোমিটার রাস্তা বহু দিন ধরে বেহাল হয়ে পড়ে রয়েছে। তা মেরামতের কোনও উদ্যোগই নেয় না স্থানীয় প্রশাসন। ফলে প্রায় দিনই দুর্ভোগের মুখে পড়তে হচ্ছে পথচারীদের। দুর্ঘটনাও ঘটছে। রাস্তার সর্বত্র ছোট-বড় গর্তে ভরা। প্রশাসনের এই ‘গাফিলতি’র প্রতিবাদ জানাতে এ বার নিজেই ময়দানে নেমেছেন আরিফ।

শুধু আরিফই নন, তাঁকে সাহায্য করার জন্য এলাকার বহু মানুষ পাশে দাঁড়িয়েছেন। আরিফ জানিয়েছেন, হালানয়াকানাহাল্লি, মুনেশ্বর লেআউট এবং চূড়াসন্দ্রা পর্যন্ত দীর্ঘ ছয় কিলোমিটার রাস্তা যাতায়াতের অযোগ্য হয়ে উঠেছে। চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে পথচারীদের। কিন্তু স্থানীয় প্রশাসন এ বিষয়ে কোনও উদ্যোগ নিচ্ছে না বলে অভিযোগ।

Advertisement

‘সিটিজেন্স গ্রুপ, ইস্ট বেঙ্গালুরু’ নামে একটি দল তৈরি করা হয়েছে। সেই দলের সদস্যরা একত্রিত হয়ে রাস্তা মেরামতের জন্য অর্থ সংগ্রহের কাজ করছেন। কিন্তু তাতেও অর্থের টান পড়ছে। তাই সেই অর্থের ঘাটতি মেটাতে ব্যাঙ্কের দ্বারস্থ হয়েছেন আরিফ এবং ‘সিটিজেন্স গ্রুপ’-এর সদস্যরা। শুধু তাই নয়, ‘উন্নয়ন না হলে কর নয়’ এই মর্মে প্রচার করাও শুরু করেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন