Bengaluru Cafe Blast

শনিবার থেকেই খুলে যাচ্ছে বেঙ্গালুরুর রামেশ্বরম ক্যাফে, জোরদার নিরাপত্তা, অভিযুক্ত এখনও অধরা

সম্প্রতি এনআইএ অভিযুক্ত যুবকের আরও একটি ছবি প্রকাশ্যে এনেছে। বিস্ফোরণের দিন সকাল ৯টা নাগাদ ওই যুবককে একটি আবাসনের পার্কিং লটে ঘোরাফেরা করতে দেখা গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ২১:২৯
Share:

বেঙ্গালুরু রামেশ্বরম ক্যাফে। — ফাইল চিত্র।

আতঙ্ক এখনও পিছু ছাড়েনি। আট দিন কেটে গিয়েছে। বন্ধ বেঙ্গালুরুর রামেশ্বরম ক্যাফের দরজা। কবে আবার খুলবে পরিচিত ক্যাফে, সেই আশায় বসে আছেন খদ্দেরা। সকলের জন্য সুখবর শোনালেন ক্যাফের জনসংযোগ আধিকারিক শ্রীধর মূর্তি। তিনি বলেন, ‘‘শনিবার থেকেই জনসাধারণের জন্য খোলা হবে ক্যাফে।’’ তবে আগের তুলনায় অনেক বেশি সতর্কতা অবলম্বন করা হয়েছে। ক্যাফের দরজায় বসানো হয়েছে ‘মেটাল ডিটেক্টর’ যন্ত্র।

Advertisement

গত ১ মার্চ বেঙ্গালুরুর ক্যাফেতে বিস্ফোরণের ঘটনা ঘটে। সেই বিস্ফোরণে ১০ জন আহত হন। পুলিশ জানিয়েছে, এই বিস্ফোরণ ঘটানোর জন্য আইইডি ব্যবহার করা হয়েছিল। কিন্তু সেই বিস্ফোরকের মাত্রা খুব বেশি না থাকায় জোরালো বিস্ফোরণ হয়নি। সেই বিস্ফোরণের পর থেকেই ক্যাফে বন্ধ ছিল সাধারণ মানুষের জন্য।

এই বিস্ফোরণের ঘটনার তদন্তভার হাতে নিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। তদন্তের স্বার্থে বিস্ফোরণস্থল থেকে বেশ কিছু জিনিস সংগ্রহ করেছেন গোয়েন্দারা। শ্রীধর বলেন, ‘‘এনআইএ তদন্ত শেষে ক্যাফে আমাদের হাতে তুলে দেওয়ার পরই আমরা মেরামতির কাজ শুরু করি। ভেঙে পড়া দেওয়াল এবং ক্ষতিগ্রস্থ জায়গা খুব তাড়াতাড়ি মেরামত করে নেওয়া হয়েছে। দিনরাত পরিশ্রম করে কর্মীরা ক্যাফেকে আগের অবস্থায় ফিরিয়ে এনেছেন। ৪৮ ঘণ্টার মধ্যে আমরা কাজ শেষ করেছি।’’

Advertisement

ক্যাফেটির আর এক মালিক দিব্য রাঘবেন্দ্র রাও জানিয়েছেন, জাতীয় সঙ্গীত বাজিয়ে পুনরায় ক্যাফে উদ্বোধন করা হবে। ক্যাফের প্রবেশদ্বারে ‘মেটাল ডিটেক্টর’ যন্ত্র বসানো হয়েছে। প্রত্যেককে পরীক্ষা করার পরই ক্যাফের মধ্যে ঢোকার অনুমতি দেওয়া হবে। এ ছাড়াও নজরদারি জোরদার করতে আরও বেশ কয়েকটি সিসি ক্যামেরা বসানো হয়েছে ক্যাফের মধ্যে।

বিস্ফোরণের পর ওই ক্যাফে এবং তার আশপাশের কিছু সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে আসে। সেই ফুটেজ থেকেই সন্দেহভাজন যুবকের গতিবিধির কথা জানতে পারে পুলিশ। সম্প্রতি এনআইএ অভিযুক্ত যুবকের আরও একটি ছবি প্রকাশ্যে এনেছে। বিস্ফোরণের দিন সকাল ৯টা নাগাদ ওই যুবককে একটি আবাসনের পার্কিং লটে ঘোরাফেরা করতে দেখা গিয়েছে। যদিও সে সময় তাঁর পরনে যে পোশাক ছিল ক্যাফেতে ঢোকার আগে তা পাল্টে ফেলেছিলেন।

তদন্তকারীরা জেনেছেন, বেঙ্গালুরুর ওই ক্যাফেতে যাওয়ার সময় একাধিক বাসে চেপেছিলেন অভিযুক্ত। ফেরার সময়ও। বুধবার তাদের একটি সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছে, ক্যাফেতে যে ক্যাপ পরেছিলেন অভিযুক্ত, তা উদ্ধার করা হয়েছে। ফেরার সময় একাধিক জায়গায় দাঁড়িয়েছিলেন তিনি। সে রকমই এক জায়গায় ফেলে গিয়েছিলেন ক্যাপ। সূত্রের খবর, যেখানে ক্যাপ ছেড়ে রেখেছিলেন, সেখানে পোশাকও বদলেছিলেন তিনি। সন্দেহভাজন যুবকের খোঁজ দেওয়ার জন্য ইতিমধ্যেই এনআইএ ১০ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন