Mishra Dhatu Nigam Ltd

আটকাবে একে ৪৭-এর গুলিও, ভারতে তৈরি ‘ভাবা কবচ’ সুরক্ষা দেবে আধাসেনাকে

মুম্বইয়ের ‘ভাবা পরমাণু গবেষণা কেন্দ্র’ (বার্ক) উদ্ভাবিত প্রযুক্তির সাহায্যেই নয়া বুলেট প্রতিরোধী জ্যাকেট তৈরি হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২০ ১৮:০৩
Share:

আধাসেনার সুরক্ষায় ‘ভাবা কবচ’।

কাছ থেকে ছোড়া একে-৪৭ অ্যাসল্ট রাইফেলের গুলিও আটকে যাবে এতে! প্রাণ বাঁচবে জঙ্গি দমন অপারেশনে অংশ নেওয়া আধাসেনার। রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘মিশ্র ধাতু নিগম লিমিটেড’ (মিধানি) সম্প্রতি দেশীয় প্রযুক্তিতে বানিয়েছে এমনই বুলেটপ্রুফ জ্যাকেট। নাম, ‘ভাবা কবচ’।

Advertisement

ভারতে নির্মিত বুলেটপ্রুফ জ্যাকেটের আগের সংস্করণগুলিও ‘কবচ’ নামে পরিচিত। এ বার তারই আগে জুড়েছে ভারতে পরমাণু কর্মসূচির প্রতিষ্ঠাতা হোমি জাহাঙ্গির ভাবার নাম।

কিন্তু কেন?

Advertisement

হায়দরাবাদের কাঞ্চনবাগ এলাকায় অবস্থিত মিশ্র ধাতু নিগম লিমিটেডের কারখানার কর্তারা জানাচ্ছেন, মুম্বইয়ের ‘ভাবা পরমাণু গবেষণা কেন্দ্র’ (বার্ক) উদ্ভাবিত প্রযুক্তির সাহায্যেই নয়া বুলেট প্রতিরোধী জ্যাকেট তৈরি হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় আধাসেনার বরাত পেয়ে কয়েকশো ‘ভাবা কবচ’ সরবরাহ করে ফেলেছে মিশ্র ধাতু নিগম লিমিটেড।

আরও পড়ুন: প্রথায় ব্যতিক্রম, হচ্ছে না সর্বদল বৈঠক, সোমবার শুরু বাদল অধিবেশন

সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সঞ্জয়কুমার ঝা বলেন, ‘‘ভাবা কবচ তৈরির ক্ষেত্রে সর্বাধুনিক প্রযুক্তি ও উপকরণের সাহায্য নেওয়া হয়েছে। বিশ্ব জুড়ে আগ্নেয়াস্ত্রের উন্নতি সংক্রান্ত গবেষণাগুলিও আমরা নিবিড় ভাবে পর্যবেক্ষণ করেছি। সেই হিসেব কষে জ্যাকেটটির মান উন্নত করা হয়েছে।’’ তিনি জানান, অত্যাধুনিক এই বুলেটপ্রুফ জ্যাকেট পুরোপুরি আন্তর্জাতিক মানের।

আরও পড়ুন: ভুটানের ভূখণ্ডে চিনা অনুপ্রবেশ, রাস্তা-হেলিপ্যাড বানানোর অভিযোগ

শুধু বুলেটপ্রুফ জ্যাকেট নয়, আধাসেনার সুরক্ষার জন্য বিশেষ ধরনের বুলেট ও বিস্ফোরক প্রতিরোধী গাড়িও তৈরি করেছে হায়দরাবাদের সংস্থাটি। এর ফলে জঙ্গলঘেরা প্রত্যন্ত এলাকায় জঙ্গি দমন অভিযানে অনেক জওয়ানের প্রাণ বাঁচবে বলে দাবি সঞ্জয়ের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন