Bharat Jodo Yatra

‘ভারত জোড়ো যাত্রা’য় পা মিলিয়ে আপ্লুত ভারত ছাড়ো আন্দোলনে আটক ৯৩ বছর বয়সি লীলাবাই

গত ৭ সেপ্টেম্বর তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে শুরু হয়েছে রাহুলের এই যাত্রা। বারোটি রাজ্য ঘুরে ওই যাত্রা শেষ হবে শ্রীনগরে। দেড়শো দিন ধরে চলবে ওই যাত্রা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৩:৩৯
Share:

রাহুল গান্ধীর সঙ্গে লীলাবাই চিতালে। ছবি: টুইটার।

১৯৪২ সালে ভারত ছাড়ো আন্দোলনে শামিল হয়েছিলেন লীলাবাই চিতালে। তখন তিনি বারো বছর বয়সি বালিকা। তবে লীলাবাই এখন নবতিপর বৃদ্ধা। আশি বছর পর তিরানব্বই বছর বয়সে আবার কংগ্রেস আয়োজিত মিছিলে পা মেলালেন তিনি। সাংসদ রাহুল গান্ধীর নেতৃত্বে ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু করেছে কংগ্রেস। বৃহস্পতিবার সেই যাত্রাতেই শামিল হলেন তিনি।

Advertisement

প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশ লীলাবাইয়ের মিছিলে হাঁটার একটি ভিডিয়ো টুইটারে পোস্ট করেছেন। বৃহস্পতিবার মহারাষ্ট্রের আকোলা জেলার বালাপুর তহসিলের ভাদেগাঁওয়ে এই যাত্রায় অল্প সময়ের জন্য যোগ দেন তিনি।

জয়রাম ভিডিয়োটি প্রকাশ্যে এনে টুইটারে লিখেছেন, ‘‘লীলাবাই চান যে, এই যাত্রার মূল বার্তা হওয়া উচিত সংবিধানের সংরক্ষণ।’’

Advertisement

জয়রামের পোস্ট করা ভিডিয়োয় লীলাবাইকে বলতে শোনা গিয়েছে, ‘‘১৯৪২ সালের ৯ অগস্টে আমি ভারত ছাড়ো আন্দোলনে যোগ দিয়েছিলাম। তখন আমার বারো বছর বয়স। মহাত্মা গান্ধী ‘ডু অর ডাই’ স্লোগান দিয়েছিলেন। আমি এবং আমার দুই বন্ধু ব্রিটিশদের বিরুদ্ধে স্লোগান দিতে গিয়ে একটি কলেজের কাছে ধরা পড়েছিলাম। বয়স কম হওয়ায় ওই দিন সন্ধ্যাতেই আমাদের পুলিশ ছেড়ে দেয়। কিন্তু আমার বাবা এবং ভাই সাড়ে তিন বছর জেলে ছিলেন। এখন যে ভাবে বলা হয়, আমাদের দেশ সে ভাবে স্বাধীনতা পায়নি।’’ ‘ভারত জোড়ো যাত্রা’য় যোগ দিয়ে আপ্লুত বলেও তিনি উল্লেখ করেন।

তিনি আরও জানান, সমাজ-ধর্ম নির্বিশেষে সকল স্তরের মানুষ স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছিলেন। আর ‘ভারত জোড়ো যাত্রা’য় অংশগ্রহণকারীরা সংবিধান বাঁচানোর চেষ্টা করছেন বলেও তিনি মন্তব্য করেন।

প্রসঙ্গত, গত ৭ সেপ্টেম্বর তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে শুরু হয়েছে রাহুলের এই যাত্রা। বারোটি রাজ্য ঘুরে ওই যাত্রা শেষ হবে শ্রীনগরে। দেড়শো দিন ধরে চলবে ওই যাত্রা। ইতিমধ্যেই তামিলনাড়ু, কেরল, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, তেলঙ্গনা সফর শেষ করে রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’ এখন মহারাষ্ট্রে। গত সোমবার রাতেই রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’ মহারাষ্ট্রে প্রবেশ করেছে। মহারাষ্ট্রে মোট ৩৮২ কিলোমিটার দূরত্ব অতিক্রম করার সময় পনেরোটি বিধানসভা এবং ছ’টি লোকসভা কেন্দ্রের উপর দিয়ে যাবে যাত্রা। শুক্রবার একটি জনসভাও করবেন রাহুল। ২০ নভেম্বর যাত্রা মধ্যপ্রদেশে প্রবেশ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন