ভীমা কোরেগাঁও কাণ্ডে স্বস্তি মহারাষ্ট্রের

ভীমা কোরেগাঁও কাণ্ডে বম্বে হাইকোর্টের আদেশ স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। ফলে তদন্ত শেষ ও চার্জশিট পেশ করার জন্য আরও সময় পেল মহারাষ্ট্র পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৮ ০৪:৫৭
Share:

ভীমা কোরেগাঁও কাণ্ডে বম্বে হাইকোর্টের আদেশ স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। ফলে তদন্ত শেষ ও চার্জশিট পেশ করার জন্য আরও সময় পেল মহারাষ্ট্র পুলিশ।

Advertisement

ভীমা কোরেগাঁও হিংসায় যুক্ত থাকা ও মাওবাদী যোগের অভিযোগে সমাজকর্মী সুরেন্দ্র গ্যাডলিং, সোমা সেন, সুধীর ধাওয়ালে, মহেশ রাউত ও রোনা উইলসনকে গ্রেফতার করেছে মহারাষ্ট্র পুলিশ। এই মামলায় চার্জশিট পেশ করতে পুলিশকে আরও সময় দিয়েছিল নিম্ন আদালত। কিন্তু বম্বে হাইকোর্ট সেই নির্দেশ খারিজ করে দেয়। হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আর্জি জানায় মহারাষ্ট্র সরকার।

আজ প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে সওয়ালে মহারাষ্ট্রের আইনজীবী মুকুল রোহতগি জানান, তদন্ত শেষ ও চার্জশিট পেশ করার জন্য সময় না দিলে ধৃতেরা আইনত জামিন পেয়ে যাবেন। কারণ, ৯০ দিনের মধ্যে চার্জশিট পেশ না করলেই জামিন পাওয়ার কথা। তদন্ত-চার্জশিটে আরও সময় চেয়ে আর্জি জানানোর ক্ষেত্রে পদ্ধতিগত ভুল হয়েছে বলে জানিয়েছিল বম্বে হাইকোর্ট। আজ সেই যুক্তির বিরুদ্ধেও সওয়াল করেন রোহতগি। বেঞ্চ হাইকোর্টের নির্দেশ স্থগিত রাখার নির্দেশ দেয়। সেইসঙ্গে মহারাষ্ট্রের বক্তব্য নিয়ে সমাজকর্মীদের দু’সপ্তাহের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতিরা।

Advertisement

এই মামলাতেই সমাজকর্মী গৌতম নওলাখাকে গৃহবন্দি রাখার নির্দেশকেও সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছে মহারাষ্ট্র সরকার। তা নিয়ে নওলাখার বক্তব্য জানতে চেয়েছে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন