Jammu And Kashmir

কাশ্মীর সিদ্ধান্তের জের: রাজ্যকে চূড়ান্ত সতর্কতার নির্দেশ কেন্দ্রের

স্থানীয় থানার মাধ্যমে কাশ্মীরের বাসিন্দাদের চিহ্নিত করে তাঁদের নিরাপত্তা দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে সংশ্লিষ্ট থানাগুলিকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৯ ১৬:৫৩
Share:

রাজ্যকে চূড়ান্ত সতর্কতা অবলম্বনের নির্দেশ দিল কেন্দ্র। —ফাইল চিত্র।

জম্মু-কাশ্মীরের বিশেষ অধিকার এবং রাজ্যের মর্যাদা খর্ব করার সিদ্ধান্তের কয়েক ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গকেও সতর্ক থাকার নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কাশ্মীর নিয়ে কেন্ত্রীয় সরকারের নেওয়া সিদ্ধান্তের জেরে দেশের বিভিন্ন প্রান্তে অশান্তি তৈরি হতে পারে। এই আশঙ্কা থেকেই সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিব এবং পুলিশ প্রধানকে নিরাপত্তা বিষয়ক নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকায় সমস্ত রাজ্যের নিরাপত্তা বাহিনীকে চূড়ান্ত সতর্ক থাকতে বলা হয়েছে।

Advertisement

নবান্ন সূত্রে খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা পাওয়ার পরেই পুলিশ সুপার এবং পুলিশ কমিশনারদের সতর্ক করে দেওয়া হয়েছে। স্থানীয় থানার মাধ্যমে কাশ্মীরের বাসিন্দাদের চিহ্নিত করে তাঁদের নিরাপত্তা দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে সংশ্লিষ্ট থানাগুলিকে। কলকাতা পুলিশ এবং রাজ্য সিআইডির সাইবার টহলদারি বাহিনীও ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ার উপর নজরদারি বাড়িয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের ওই নির্দেশিকাতে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, এই পরিস্থিতিতে গোষ্ঠী সংঘর্ষ হতে পারে। চেষ্টা হতে পারে অশান্তি পাকানোর। সেই সঙ্গে বিভিন্ন ধরনের নাশকতার আশঙ্কাও করা হয়েছে। সেই আশঙ্কার কথা মাথায় রেখেই রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির নিরাপত্তা বাহিনীকে দ্রুত উপযুক্ত ব্যবস্থা নিতে পরামর্শ দেওয়া হয়েছে। একই সঙ্গে, দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা কাশ্মীরের বাসিন্দা এবং ছাত্রছাত্রীদের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সুনিশ্চিত করতে বলা হয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবস্থা নিতে হবে যাতে কাশ্মীরের বাসিন্দাদের মধ্যে নিরাপত্তার অভাব বোধ না হয়, তাঁদের ভরসা জোগাতে হবে।

Advertisement

আরও পড়ুন: কাশ্মীর নিয়ে তোলপাড় সংসদ, পক্ষে-বিপক্ষে ওলটপালট জোটের হিসাব​

ওই নির্দেশিকায় আশঙ্কা প্রকাশ করা হয়েছে যে, শান্তি নষ্ট করার জন্য এবং অশান্তি পাকানোর জন্য সোশ্যাল মিডিয়াতে মিথ্যা প্রচার এবং অপপ্রচার হতে পারে। তাই সোশ্যাল মিডিয়ার উপর প্রয়োজনীয় নজরদারি বাড়াতে হবে। যাতে ওই ধরনের উস্কানি মূলক বার্তা এবং খবর রোখা যায়।

আরও পড়ুন: ৩৭০ বাতিল, বিশেষ অধিকারের সঙ্গে রাজ্যের মর্যাদাও হারাচ্ছে জম্মু-কাশ্মীর, ভেঙে আলাদা হচ্ছে লাদাখ​

এর আগে পুলওয়ামায় জঙ্গি হানার পর এ রাজ্যেও কাশ্মীরের বাসিন্দাদের উপর হামলার কয়েকটি ঘটনা ঘটেছিল। সেই কথা মাথায় রেখে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। যে সমস্ত সংশোধনাগারে কাশ্মীরি বন্দি রয়েছেন, সেখানেও কারা কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে।

তবে নবান্ন সূত্রে খবর, এখনও এ রাজ্যে কোনও ধরনের অশান্তির খবর মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন