ছেলের চিন্তাতেই কি মোদীর পাশে মুলায়ম

গত কাল বিরোধী জোটের উপরাষ্ট্রপতি প্রার্থী গোপালকৃষ্ণ গাঁধীর মনোনয়ন পেশের সময়ে অখিলেশ যাদবের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন রামগোপাল যাদব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০১৭ ০৪:০১
Share:

মুলায়ম সিংহ যাদব

লোকসভায় সারাক্ষণ বসেন সনিয়া গাঁধীর পাশেই। কিন্তু ভোট দেন নরেন্দ্র মোদীর প্রার্থীকে। রাষ্ট্রপতির পরে উপরাষ্ট্রপতি নির্বাচনেও বিজেপির প্রার্থীকে ভোট দেবেন মুলায়ম সিংহ যাদব। আর তা নিয়ে ফের প্রকাশ্যে এল উত্তরপ্রদেশের যাদব পরিবারের পিতা-পুত্রের দ্বন্দ্ব।

Advertisement

গত কাল বিরোধী জোটের উপরাষ্ট্রপতি প্রার্থী গোপালকৃষ্ণ গাঁধীর মনোনয়ন পেশের সময়ে অখিলেশ যাদবের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন রামগোপাল যাদব। কিন্তু তার আগেই বিজেপির প্রার্থী বেঙ্কাইয়া নায়ডু ঘোষণা করেন, তাঁর কাছে মুলায়মের সমর্থন আছে। মুলায়মের ভাই শিবপাল যাদব জানিয়েছেন, রাষ্ট্রপতি নির্বাচনে মোদীর প্রার্থী রামনাথ কোবিন্দকেই ভোট দিয়েছেন তাঁরা দু’জনে। শিবপালের দাবি, এটি সমাজবাদী পার্টির ‘নেতাজির’ই সিদ্ধান্ত। কংগ্রেসের অবশ্য বক্তব্য, মুলায়ম কী অবস্থান নিচ্ছেন তার কোনও গুরুত্ব নেই। বিরোধী জোটের শরিক হিসেবে অখিলেশের অবস্থানই এখন শেষ কথা।

দিল্লিতে এক সপা নেতা জানালেন, মুলায়ম আসলে এখন মোদীর ঘনিষ্ঠ হতে চাইছেন। আপাত ভাবে মনে হচ্ছে, বাপ-বেটার মধ্যে দূরত্ব তৈরি হয়েছে। কিন্তু মুলায়ম পোড়খাওয়া রাজনীতিক। তাঁর মন বোঝা দায়। নেতাটির কথায়, ‘‘ভুলে যাবেন না, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে যোগী আদিত্যনাথের শপথ মঞ্চে নরেন্দ্র মোদীর কানে কানে কিছু কথা বলেছিলেন মুলায়ম। পরে জানা গিয়েছিল, তিনি কথাগুলো বলেছিলেন অখিলেশকে নিয়ে। তাঁকে সুরক্ষিত রাখতে চেয়ে।’’

Advertisement

সেটা কী রকম? অনেকের ব্যাখ্যা, অখিলেশ জমানার দুর্নীতি নিয়ে নানা ভাবে তদন্ত শুরু করেছে যোগী সরকার। অতএব হতে পারে অখিলেশ রাজনৈতিক ভাবে বিরোধী শিবিরের সঙ্গে আছেন। কিন্তু মোদীর সঙ্গে ঘনিষ্ঠতা বাড়িয়ে আসলে পুত্রকে নিরাপদ রাখতে চাইছেন মুলায়ম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন