Ratan Tata Vs Cyrus

বড় জয় টাটাগোষ্ঠীর, সাইরাস মিস্ত্রিকে সরানোর সিদ্ধান্ত সঠিক, বলল সুপ্রিম কোর্ট

২০১২ সালে রতন টাটার পর সাইরাস মিস্ত্রিকে টাটা গোষ্ঠীর চেয়ারম্যানের পদে বসানো হয়। ২০১৬ সালে তাঁকে পদ থেকে সরানো হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২১ ১৪:৩৬
Share:

রতন টাটা ও সাইরাস মিস্ত্রি।

সুপ্রিম কোর্টে বড় জয় পেল টাটা গোষ্ঠী। শীর্ষ আদালত শুক্রবার জানিয়ে দিল, ২০১৬ সালে সাইরাস মিস্ত্রিকে সরানোর সিদ্ধান্ত সঠিক ছিল। আইন ভাঙেনি টাটা গোষ্ঠী। বিচার প্রক্রিয়ার শেষে গোষ্ঠীর চেয়ারম্যান রতন টাটা টুইট করে বললেন, ‘এই রায় দেওয়ার জন্য মহামান্য সুপ্রিম কোর্টের প্রতি আমি কৃতজ্ঞ’।

Advertisement

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বে তৈরি ডিভিশন বেঞ্চে বলা হয়েছে, টাটা গোষ্ঠীর সিদ্ধান্ত সঠিক ছিল। আইনের সব দিক খেয়াল রেখেই সংস্থা এই সিদ্ধান্ত নিয়েছে।

২০১২ সালে রতন টাটার পর সাইরাস মিস্ত্রিকে টাটা গোষ্ঠীর চেয়ারম্যানের পদে বসানো হয়। কিন্তু চার বছরের মাথায় ২০১৬ সালে হঠাৎই সাইরাসকে সরিয়ে দেয় টাটা গোষ্ঠী। পদে ফিরে আসেন রতন টাটা। সেই বিষয়েই জাতীয় কোম্পানি আইন আবেদন ট্রাইবুন্যালে যান মিস্ত্রি। ২০১৯ সালের ১৮ ডিসেম্বর সেই আবেদনের ভিত্তিতে ট্রাইবুন্যাল জানিয়ে দেয়, সাইরাসকে পদ থেকে নিয়ম মেনে সরানো হয়নি। টাটা গোষ্ঠী সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে আবেদন করে। সেখানে সাপুরজি-পালনজির পক্ষ থেকে জানানো হয়, ২০১৬ সালের অক্টোবরে মিস্ত্রিকে সরানো কর্পোরেট আইনের হত্যা। টাটা গোষ্ঠী বলে, আইনের মধ্যে থেকেই মিস্ত্রিকে পদ থেকে সরানো হয়েছে। শেষ পর্যন্ত টাটার পক্ষেই রায় দিল আদালত।

Advertisement

এই রায় প্রকাশ্যে আসার পর রতন টাটা টুইটে লিখেছেন, ‘এটা হার-জিতের প্রশ্ন নয়। আমার ও আমাদের গোষ্ঠীর প্রতি ক্রমাগত আক্রমণ করা হয়েছিল। গোষ্ঠীর নীতি নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টের রায় আসলে এটাই প্রমাণ করল যে, মূল্যবোধের দ্বারা পরিচালিত হয় এই গোষ্ঠী। আমাদের বিচারব্যবস্থার নিরপেক্ষতা এর দ্বারা আবারও প্রমাণিত হল’।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন