Teacher

‘বন্দেমারতম’ গাইতে অস্বীকার করে বিহারে প্রহৃত শিক্ষক

এ বারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ‘বন্দেমাতরম’ গাইতে অস্বীকার করলেন সেই স্কুলের শিক্ষক আফজল হুসেন।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৯ ২১:০১
Share:

বিহারের স্কুলের শিক্ষক আফজল হুসেন। ছবি সোশ্যাল মিডিয়ার সৌজন্যে।

প্রজাতন্ত্র দিবস পালনের অনুষ্ঠানে সারা দেশের বিভিন্ন বিদ্যালয়ে ‘জন গণ মন’, ‘বন্দেমাতরম’ এই দেশাত্মবোধক গান গাওয়া হয়ে থাকে। ছাত্র ছাত্রীদের সঙ্গে উপস্থিত শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকরাও গলা মেলান। কিন্তু বিহারের কাটিহার জেলার একটি প্রাথমিক স্কুলে এ বারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ‘বন্দেমাতরম’ গাইতে অস্বীকার করলেন সেই স্কুলের শিক্ষক আফজল হুসেন।

Advertisement

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পতাকা উত্তোলনের পরেই এই ঘটনা ঘটায় উত্তেজনা ছড়িয়ে পড়ে ওই স্কুলে। সেই সময় সেখানে উপস্থিত অভিভাবক ও স্থানীয় মানুষজন তাঁকে মারধর করে বলে অভিযোগ জানিয়েছেন ওই শিক্ষক।

‘বন্দেমাতরম’ না গাওয়া নিয়ে নিজের যুক্তিও দিয়েছেন অভিযুক্ত শিক্ষক আফজল। তিনি বলেছেন, ‘‘আমরা আল্লার প্রার্থনা করি। বন্দেমাতরম মানে ভারতের বন্দনা বা পুজো করা। যা আমাদের ধর্মবিশ্বাসের বিরোধী। সংবিধানের উচিত নয় এই গান গাওয়া বাধ্যতামূলক করা।’’

Advertisement

এই ঘটনার পরই বিতর্ক ছড়িয়ে সারা বিহার জুড়ে। বিহারের শিক্ষামন্ত্রী দীনেশচন্দ্র দেব বলেছেন, ‘‘এ রকম ঘটনা যদি ঘটে থাকে তাহলে নিশ্চিতভাবে ব্যবস্থা নেওয়া হবে। রাষ্ট্রীয় সঙ্গীতের অপমান কোনওভাবেই বরদাস্ত করা হবে না।’’

আরও পড়ুন: করজোড়ে ‘নমস্তে’ বললেই দূরে থাকবে ভাইরাস-ব্যাক্টেরিয়া!

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন