Bilawal Bhutto Zardari

‘কাশ্মীরে ৩৭০ ধারা ফেরানোর পুনর্বিবেচনা না করলে...’! ভারতকে কী হুমকি দিলেন বিলাবল?

২০১৯-এর অগস্টে মোদী সরকার ৩৭০ ধারা রদের পরে প্রতিবাদ জানিয়ে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছিল পাকিস্তান। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধের ঘোষণাও করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

পানাজি শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ২০:৪৫
Share:

ভারতে এসেও হুমকি পাক মন্ত্রীর। — ফাইল চিত্র।

জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা ফেরানোর বিষয়টি পুনর্বিবেচনা না করলে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক রক্ষা করা সম্ভব নয়। শাংহাই কো-অপারেশনের বৈঠকে যোগ দিতে গোয়া এসে এ কথা স্পষ্ট ভাষায় জানালেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জারদারি।

Advertisement

শুক্রবার ইন্ডিয়া টুডে-কে দেওয়া সাক্ষাৎকারে বিলাবল বলেন, ‘‘ভারত যদি না ২০১৯ সালের ৫ অগস্ট নেওয়া পদক্ষেপ (৩৭০ ধারা বাতিল) পর্যালোচনা না করে, পাকিস্তান তা হলে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখার থাকার অবস্থানে থাকতে পারবে না।’’ ৩৭০ ধারা রদকে কাশ্মীরবাসীর প্রতি ভারতের বঞ্চনা’ বলেও চিহ্নিত করেন তিনি।

প্রসঙ্গত, শুক্রবারই শাংহাই জোটের বৈঠকে সীমান্ত পারের সন্ত্রাসের প্রসঙ্গে নাম পাকিস্তানকে খোঁচা দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। নাম না করে বিলাবলকে ‘সন্ত্রাস বাণিজ্যের মুখপাত্রও বলেন তিনি।’’২০১৯-এর অগস্টে নরেন্দ্র মোদীর সরকার ৩৭০ ধারা রদের পরে প্রতিবাদ জানিয়ে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছিল পাকিস্তান। একই সঙ্গে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধের ঘোষণা করা হয় তৎকালীন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের তরফে। সে সময়ই নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বহর কমিয়ে দেওয়া হবে বলে জানিয়েছিল ইসলামাবাদ। বস্তুত, বিলাবলের আগে গত চার বছরে কোনও প্রথম সারির পাক নেতা ভারতে আসেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন