Viral

কাকের মড়ক! মধ্যপ্রদেশ ও রাজস্থানে বার্ড ফ্লু আতঙ্ক, নির্দেশিকা কেন্দ্রের

শনিবার ঝালওয়ারে ২৫টি, বারানে ১৯টি, কোটায় ২২টি ও যোধপুরে ১৫২টি কাকের মৃত্যুর খবর পাওয়া যায়। মাছরাঙার মতো পাখির মৃত্যুর খবরও পাওয়া যাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২১ ১৮:৪৫
Share:

মধ্যপ্রদেশের ইনদওরের একটি শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসের মধ্যে ৫০টি মৃত কাক উদ্ধার করা হয়। তার মধ্যে কিছু পরিমাণ পরীক্ষায় পাঠালে দেখা যায়, কাকের শরীরে এইচফাইভএন৮ ভাইরাস রয়েছে। প্রতীকী ছবি

কয়েকদিন ধরে কাকের মড়ক লেগেছে রাজস্থান ও মধ্যপ্রদেশের একাধিক শহরে। আর সেই মৃত কাকের শরীর থেকেই পাওয়া যাচ্ছে বার্ড ফ্লু-র ভাইরাস। সেই নিয়ে আতঙ্ক ছড়িয়েছে দুই রাজ্যের একাধিক জেলায়। রাজস্থানের প্রধান সচিব কুঞ্জিলাল মিনা রবিবার জানিয়েছেন, ‘‘এখনও পর্যন্ত কোটায় উদ্ধার হয়েছে ৪৭টি মৃত কাক, ১০০টি ঝালওয়ারে, ৭২টি বারানে। প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে। পরিস্থিতি যাতে হাতের বাইরে না যায়, সে দিকে খেয়াল রাখছে প্রশাসন।

Advertisement

শনিবার ঝালওয়ারে ২৫টি, বারানে ১৯টি, কোটায় ২২টি ও যোধপুরে ১৫২টি কাকের মৃত্যুর খবর পাওয়া যায়। মাছরাঙার মতো পাখির মৃত্যুর খবরও পাওয়া যাচ্ছে। এ সবের শুরু গত মঙ্গলবার। মধ্যপ্রদেশের ইনদওরের একটি শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসের মধ্যে ৫০টি মৃত কাক উদ্ধার করা হয়। তার মধ্যে কিছু পরিমাণ পরীক্ষায় পাঠালে দেখা যায়, কাকের শরীরে এইচফাইভএন৮ ভাইরাস রয়েছে।

সেই কারণেই পক্ষীকূলের মৃত্যুতে আতঙ্কে রয়েছেন সাধারণ মানুষ। কোনও ভাবে পশুর শরীর থেকে মানব শরীরে এই ভাইরাস আক্রমণ করতে পারে কি না, তাও বুঝতে পারছেন না অনেকেই। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রাজস্থান সরকারকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। যেখানে যেখানে বার্ড ফ্লু থেকে মৃত্যুর খবর আসছে, সেখানে যেন দ্রুত পরীক্ষা করা হয়।

Advertisement

ইনদওরে করোনা প্রকোপ অত্যধিক বেশি। তার মধ্যেই বার্ড ফ্লু আতঙ্ক এখন তাড়া করছে এই শহরকে। ইনদওর পশু চিকিৎসা পরিষেবার উপ-অধিকর্তা প্রমোদ শর্মা জানিয়েছেন, নতুন করে ২০টি পাখির দেহ পরীক্ষার জন্য পাঠানো হয়েছে, যার ফল এখনও এসে পৌঁছয়নি।

আরও পড়ুন: দুই টিকাই ১১০ শতাংশ নিরাপদ, আশ্বস্ত করলেন ডিসিজিআই

আরও পড়ুন: ৮৩১ কোটি টাকার জিএসটি ফাঁকি দিল্লির গুটখা সংস্থার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন