National news

রাজার জন্মদিনে কেক কাটলেন মন্ত্রী

জন্মসূত্রে মার্কিন হলেও গুয়াহাটি শহরে তার জীবনের ৪২টা বছর কেটে গিয়েছে। বিদেশি নাম বদলে হয়ে গিয়েছে 'রাজা।' নামের মতোই বহর শরীরের।

Advertisement

রাজীবাক্ষ রক্ষিত

গুয়াহাটি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৭ ১৮:৪৮
Share:

রাজভোগ খেতে জল থেকে উঠে আসছে রাজা।

গত সাড়ে চার দশকের জীবনে কোনওদিন শুধু তাকে ঘিরে এত আনন্দ, হাততালি হয়নি। ঝলকাচ্ছে ক্যামেরা। মানুষের ভিড় চারদিকে। তার জন্মদিনে কেট কাটতে হাজির হয়েছেন খোদ মন্ত্রী!

Advertisement

জন্মসূত্রে মার্কিন হলেও গুয়াহাটি শহরে তার জীবনের ৪২টা বছর কেটে গিয়েছে। বিদেশি নাম বদলে হয়ে গিয়েছে 'রাজা।' নামের মতোই বহর শরীরের। দিনভর কাদাজলে ডুবে নাক-চোখ ভাসিয়ে রেখে ধ্যানমগ্ন থাকা রাজা আজকের হইচই ব্যাপারটা বুঝতে গা-ঝাড়া দিয়ে ওঠেন। সঙ্গে চলে দুই যুবরাজ। অবশ্য রাজার রাজ্যপাট ৩০ ফুট বাই ১৫ ফুটেই সীমাবদ্ধ। কুতকুতে চোখে বনমন্ত্রী প্রমীলারানি ব্রহ্মর হাতে নিজের কেক কাটা দেখে নিয়ে, পরম সন্তোষে রাজা ফের চললেন কাদাজলের পরম আরামে জন্মদিনের রোদ-বিলাসে। ততক্ষণে সান্ত্রীরা তরমুজ, বাঁধাকপি, গাজর, কলা, শাকের 'রাজভোগ' সাজিয়ে ফেলেছেন।

চিড়িয়াখানার ডিএফও তেজাস মারিস্বামী জানান, চিড়িয়াখানায় থাকা প্রাণীদের ব্যাপারে সচেতনতা বাড়াতে ও বাচ্চাদের মধ্যে পশুপ্রেম ছড়ানোর জন্য প্রতি মাসে চিড়িয়াখানর বাসিন্দাদের জন্মদিন পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অক্টোবরে প্রথম জন্মদিন পড়ে রয়্যাল বেঙ্গল টাইগার 'খুশি'র। নভেম্বরে পালিত হয় সোনালি হনুমান 'জুন'-এর জন্মদিন। এ বার ছিল 'রাজা'র পালা।

Advertisement

আরও পড়ুন: ট্র্যাফিক জ্যাম, গাড়ি ছেড়ে মেট্রো চড়ে বিয়ে করতে গেল বর!

আজকের 'বার্থ ডে বয়' রাজার জন্ম ১৯৭২ সালের ৩০ ডিসেম্বর। ১৯৭৫ সালের ১১ জানুয়ারি আমেরিকা থেকে তাকে অসমে আনা হয়েছিল। বিভিন্ন রানির সঙ্গে জীবন কাটিয়ে গুয়াহাটির 'রাজা' পাঁচ সন্তানের পিতা হয়েছেন। শুধু জলহস্তীদের মধ্যে নয়, ৪৫ বছর বয়সী রাজা আপাতত গোটা চিড়িয়াখানাতেই সবচেয়ে প্রবীণ সদস্য।

কেক খাচ্ছেন বনমন্ত্রী প্রমীলারানি ব্রহ্ম

সাধারণত জলহস্তীদের জীবনকাল হয় ৪০ থেকে সর্বাধিক ৫০ বছর। তাই পরের বছর জীবনে দিনটা ফের আসে কি না ঠিক নেই। বয়সের ভারে গতি শ্লথ হয়েছে। সঙ্গিনী গত হয়েছেন অনেককাল। জীবন সায়াহ্নে এই উদযাপনকে তারিয়ে উপভোগ করাই সমঝদারি তা হয়ত রাজামশায়ও বোঝেন। স্নান সেরে উঠে পরম আয়েসে জন্মদিনের মেনুতে মুখ ছোঁয়ান তিনি। বাবাকে ঘিরে দাঁড়ায় তিন ছেলে ও দুই মেয়ে। সপ্তাহান্তের দুপুরে, খাওয়া শেষে তৃপ্তির ঢেকুর তুলে, ভরা সংসার নিয়ে, দর্শকদের অভিবাদন কুড়োতে-কুড়োতে ঘরের দিকে এগোন মহারাজ। এমন মেজাজটাই তো আসল রাজা।

ছবি- ইউবি ফটোজ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন