National News

বিটকয়েনে ধস, জোর ধাক্কা খেলেন অমিতাভ

যদি ফের দুদ্দাড়িয়ে নামে বিটকয়েনের দাম, তা হলে ‘বিধি বাম’ হতে কয়েক সেকেন্ডও লাগবে না বচ্চনের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৭ ১৮:১৭
Share:

উদ্বেগে? ছবি: সংগৃহীত।

ধূমকেতুর মতো উত্থান হয়ে উল্কার মতো পতন হল মেগাস্টার অমিতাভ বচ্চনের! বিটকয়েনের ‘তুর্কি নাচ’-এ।

Advertisement

তিন বছরে যাঁর শেয়ারের দাম ফুলে-ফেঁপে প্রায় ১০ কোটি ডলারে পৌঁছেছিল, তা দুম করে গোঁত্তা খেয়ে পাতালমুখী হওয়ায় দিনদু’য়েকের মধ্যেই ‘লাভের গুড় পিঁপড়েয়’ খেয়েছে মেগাস্টারের। দাম দাঁড়িয়েছে, ৪ কোটি ৭০ লক্ষ টাকায়, আপাতত।

যদি ফের দুদ্দাড়িয়ে নামে বিটকয়েনের দাম, তা হলে ‘বিধি বাম’ হতে কয়েক সেকেন্ডও লাগবে না বচ্চনের।

Advertisement

বিটকয়েন: ধূমকেতু ও উল্কা

অনলাইনে বিটকয়েন কেনা-বেচা হয় বলে আর তা আমদানি, রফতানিকারীদের ‘হাতে হাতে’ ঘোরাফেরা করে বলে বিটকয়েনের দাম ওঠে, নামে ১ সেকেন্ডেরও ভগ্নাংশ সময় বা ন্যানো সেকেন্ডে। তাই বিটকয়েনকে বলা হয় ‘ক্রিপ্টো কারেন্সি’ বা ‘ভার্চুয়াল মুদ্রা’।

মেগাস্টারের ‘কপাল পোড়া’র খবর রটল কী ভাবে?

বিটকয়েনে মেগাস্টারের শেয়ারের উল্কাপাতের খবর জানাজানি হয়েছে হায়দরাবাদের সংস্থা ‘স্ট্যাম্পেড ক্যাপিটাল’ মুম্বই স্টক এক্সচেঞ্জে তাদের হিসাব পেশ করায়।

আরও পড়ুন- এখনই বড় পতনের আশঙ্কা নেই​

আরও পড়ুন- বিট (কেল) কয়েন​

‘গবেষণা নির্ভর আন্তর্জাতিক বাণিজ্য সংস্থা’ বলে নিজেদের দাবি করা ‘স্ট্যাম্পেড ক্যাপিটাল’ মুম্বই স্টক এক্সচেঞ্জে জানিয়েছে, অমিতাভ বচ্চন তাদের ‘পরে আসা ব্যক্তিগত শেয়ার হোল্ডার।’ সংস্থাটিতে অমিতাভের শেয়ারের পরিমাণ ২.৩৮ শতাংশ।

মুম্বই স্টক এক্সচেঞ্জ সূত্রের খবর, সংস্থাটির ১ শতাংশ বা তার কিছু বেশি শেয়ারের হোল্ডারদের তালিকায় মেগাস্টারের নাম রয়েছে ২০১৪-র জুন থেকেই। তবে সেই সময় শেয়ারের পরিমাণ আরও একটু বেশি ছিল মেগাস্টারের। ৩.৩৯ শতাংশ। যার মূল্য ৯ কোটি মার্কিন ডলারের কাছাকাছি।

অমিতাভের পক্ষে স্বস্তির খবর এই টুকুই, শেয়ার কিনে খুব বেশি টাকা তিনি ঢালেননি বিটকয়েনে। আর খুব বেশি দিন আগেও সেই শেয়ার কেনেননি। মেরেকেটে তিন/চার বছর।

বিটকয়েনের দৌলতে মেগাস্টারের ‘কপাল পোড়া’র খবরটি পাঁচ কান হয়েছে এই ভাবেই। বচ্চনের হাত ধরেই বিটকয়েনের উল্কাপতনে ‘কাহিল’ হেভিওয়েটদের মধ্যে এই প্রথম কোনও বড় মাপের ভারতীয়ের নামও উঠে এল।

একটা বিটকয়েনের দাম হুশ্ করে ২০ হাজার মার্কিন ডলারে উঠে যাওয়ার পর পরই তা ঝুপ করে এক-তৃতীয়াংশেরও বেশি কমে যায়। যদিও পরে সেই উল্কাপতন কিছুটা সামাল দিয়েছে বিটকয়েন। এখন আবার তা কিছুটা ঘুরে দাঁড়িয়ে পৌঁছেছে ১৫ হাজার মার্কিন ডলারে।

দিনকয়েক আগে বিটকয়েনের দৌলতে কী ভাবে কপাল খুলেছিল অমিতাভের?

সে আরেক গল্প। হায়দরাবাদের ‘স্ট্যাম্পেড ক্যাপিটাল’-এর অনেকগুলির মধ্যে একটি সাবসিডিয়ারি সংস্থা রয়েছে আমেরিকায়। তার নাম- ‘লংফিন কর্প’।

গত সপ্তাহে সেই ‘লংফিন কর্প’ আমেরিকায় ন্যাসডাক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হতেই তার শেয়ারের দাম উঠতে থাকে চড়চড় করে। ‘লংফিন কর্প’-এ হায়দরাবাদের ‘স্ট্যাম্পেড ক্যাপিটাল’-এর শেয়ার রয়েছে ৩৭.১৪ শতাংশ। তার ফলে, ‘স্ট্যাম্পেড ক্যাপিটাল’-এর শেয়ারের দামও ওঠে চড়চড়িয়ে। আর ভারতের ফিল্ম দুনিয়ার মেগাস্টারের কপাল খুলে যায়!

তবে ঘুর পথে। কারণ, মার্কিন ‘লংফিন কর্প’-এর শেয়ারের দাম বাড়ায় লাভবান হয়েছিলেন হায়দরাবাদের ‘স্ট্যাম্পেড ক্যাপিটাল’-এর শেয়ারহোল্ডার অমিতাভ বচ্চন। শেয়ার বাজারে যাঁদের বলে, ‘ইনডাইরেক্ট বেনিফিসিয়ারি’ বা ‘পরোক্ষ সুবিধাপ্রাপক’।

কপাল পুড়ল কেন মেগাস্টারের?

সূত্রের খবর, ‘জিড্ডু ডট কম’ নামে একটি ওয়েবসাইট কেনার ঘোষণার পর পরই ঝুপ্ করে দিনদু’য়েকের জন্য নেমে যায় ‘লংফিন কর্প’-এর শেয়ারের দাম। কমে যায় প্রায় আড়াই হাজার শতাংশ।

তারই সঙ্গে উল্কাপতন হয় বিটকয়েন বাজারে ‘নতুন মুখ’ ভারতের মেগাস্টারেরও!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন