Himant Biswa Sharma

বিজেপির আপত্তি মুসলিম পুরুষদের বহুবিবাহের অধিকার নিয়ে: অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত

লোকসভা সাংসদ তথা এআইইউডিএফ প্রধান বদরুদ্দিন আজমলের সাম্প্রতিক মন্তব্যের সমালোচনা করে মুখ্যমন্ত্রী বললেন, মুসলিম পুরুষদের বহুবিবাহের অধিকার নিয়ে তাঁর দলের আপত্তি রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

গুয়াহাটি শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১৩:০৩
Share:

হিমন্ত বিশ্বশর্মা। ফাইল ছবি।

মুসলিম পুরুষদের মধ্যে বহুবিবাহের অধিকারের বিরুদ্ধে এ বার সরব হলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। লোকসভা সাংসদ তথা এআইইউডিএফ প্রধান বদরুদ্দিন আজমলের সাম্প্রতিক মন্তব্যের সমালোচনা করে মুখ্যমন্ত্রী বললেন, মুসলিম পুরুষদের বহুবিবাহের অধিকার নিয়ে তাঁর দলের আপত্তি রয়েছে। স্বাধীন ভারতে এক জন পুরুষের তিন-চার জন মহিলাকে বিয়ে করার অধিকার থাকতে পারে না। বিজেপি এই ব্যবস্থা বদলাতে বদ্ধপরিকর বলেই জানালেন করলেন হিমন্ত।

Advertisement

সম্প্রতি সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে বদরুদ্দিনের একটি মন্তব্য নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। অভিযোগ, মুসলিমদের পাশাপাশি হিন্দু পুরুষদেরও কম বয়সি মেয়েদের বিয়ে করে যত বেশি সম্ভব সন্তান জন্ম দেওয়ার ‘পরামর্শ’ দিয়েছেন ধুবরির সাংসদ। তার প্রেক্ষিতে মুখ্যমন্ত্রীর কটাক্ষ, মহিলারা ২০-২৫ সন্তানের জন্ম দিতেই পারেন। কিন্তু তাদের খাওয়া-পরা, শিক্ষার খরচ সাংসদকেই বহন করতে হবে। হিমন্তের কথায়, ‘‘অসমে বদরুদ্দিন আজমলের মতো কিছু নেতা রয়েছেন। ওঁদের বক্তব্য, মহিলাদের উচিত যত তাড়াতাড়ি সম্ভব সন্তানের জন্ম দেওয়া। এই বিষয়টিকে কখনওই এ ভাবে দেখা উচিত নয়।’’

মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘‘খাওয়া-পরার খরচ বহন করার সামর্থ্য আমার আছে কি না, তা ভাবনাচিন্তা করেই সন্তান জন্ম দেওয়ার আমাদের সিদ্ধান্ত নেওয়া উচিত। আমরা সবকা সাথ, সবকা বিকাশ চাই। অসমের হিন্দু পরিবার থেকে চিকিৎসক তৈরি হলে মুসলিম পরিবার থেকেও তৈরি হওয়া জরুরি। কিন্তু বিধায়ক ভোট পাওয়ার যা খুশি মন্তব্য করেন। এগুলো ঠিক নয়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন