Rafale

দুর্নীতিতে বিজেপি-কংগ্রেস কেউ কম যায় না: মায়াবতী

শুক্রবার রাফাল সংক্রান্ত যাবতীয় আবেদন খারিজ করেছে সুপ্রিম কোর্ট। ফরাসি সংস্থার কাছ থেকে যুদ্ধবিমান কেনায় কোনও গলদ নেই বলে জানিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৮ ২০:৩৭
Share:

মায়াবতী।—ফাইল চিত্র।

কংগ্রেসের সঙ্গে আদর্শগত সঙ্ঘাত রয়েছে, কিন্তু তাই বলে বিজেপির হাত ধরা সম্ভব নয়। এই কথা বলে দিন কয়েক আগে কংগ্রেসের পক্ষ নিয়েছিলেন বহুজন সমাজ পার্টি (বিএসপি) সুপ্রিমো মায়াবতী। তখন সবে ৫ রাজ্যে বিধানসভা ভোটের ফল প্রকাশিত হয়েছে। কিন্তু দু’দিন কাটতে না কাটতেই ফের সুর বদল করলেন তিনি। রাফাল বিতর্ক নিয়ে দুই দলকেই এক সারিতে বসালেন।

Advertisement

শুক্রবার রাফাল তদন্দের দাবি খারিজ করেছে সুপ্রিম কোর্ট। ফরাসি সংস্থার কাছ থেকে যুদ্ধবিমান কেনায় কোনও গলদ নেই বলে জানিয়েছে। তার পরেই বিজেপি এবং কংগ্রেসের উপর ফুঁসে ওঠেন বিএসপি নেত্রী। তিনি বলেন, ‘‘দুর্নীতির ব্যাপারে দুই দলকে নিয়েই একমত মানুষ। দু’পক্ষ এক হি থালি কে চাট্টে বাট্টে। কেউ কারও চেয়ে কম যায় না। কংগ্রেসের আমলে বফর্স দুর্নীতি হয়েছিল, বিজেপির আমলে রাফাল।’’সুপ্রিম কোর্টের রায় নিয়ে সমালোচনা করেননি মায়া। তবে ভবিষ্যতে মোদী সরকার প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়গুলিতে স্বচ্ছতা রাখলে, শরিক এবং বিরোধীদলগুলিকে সে ব্যাপারে অবগত করালে ভাল করবে বলে মন্তব্য করেন তিনি।

তবে মায়াবতী সমালোচনায় না গেলেও, বিজেপিকে কটাক্ষ করেছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘‘ভাগ্য বলিহারি! সবে হারের ধাক্কা কাটিয়ে উঠেছে। আর তার পরই রাফাল নিয়ে এমন রায় সুপ্রিম কোর্টের।’’

Advertisement

ওমর আবদুল্লার টুইট।

আরও পড়ুন: রাফাল চুক্তিতে গলদ নেই, কোনও তদন্ত নয়, জানাল সুপ্রিম কোর্ট, স্বস্তিতে কেন্দ্র​

সেই সঙ্গে রাফাল দুর্নীতি নিয়ে আদৌ সুপ্রিম কোর্টে যাওয়া উচিত ছিল কিনা সে প্রশ্নও তুলে দেন তিনি। ওমর বলেন, ‘‘একটা প্রশ্ন না করে পারছি না, সুপ্রিম কোর্ট কি আদৌ রাফাল যুদ্ধের সঠিক জায়গা ছিল? কিছু যুদ্ধ বোধহয় রাজনৈতিক ময়দানেই লড়তে হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন