দুর্নীতিতে বিজেপির বিশ্ব রেকর্ড: রাহুল

সফরের দ্বিতীয় দিনে উত্তর কর্নাটকের কোপ্পালে রাহুলের জনসভায় ছিল উপচে পড়া ভিড়। দূর-দূরান্ত থেকে কৃষকরা রাহুলের রোড শো’য়ে যোগ দেন ট্রাক্টর চড়ে। রাহুলের এই সফরের নাম দেওয়া হয়েছে ‘জনাশীর্বাদ যাত্রা’। রাজ্য নেতাদের নিয়ে কংগ্রেস সভাপতি রাজ্য চষছেন একটি বাসে চড়ে।

Advertisement

সংবাদ সংস্থা

কোপ্পাল (কর্নাটক) শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:১৭
Share:

সরব: উত্তর কর্নাটকের কোপ্পালে রাহুল গাঁধী। রবিবার। ছবি: পিটিআই।

ভোটের কর্নাটকে গিয়ে দুর্নীতির প্রশ্নে রাজ্যের কংগ্রেস সরকারকে আক্রমণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই রাজ্যেই তিন দিনের নির্বাচনী সফরে কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীর অস্ত্রও দুর্নীতি। বললেন, কর্নাটকে আগের বিজেপি সরকার দুর্নীতি ও কেলেঙ্কারির বিশ্ব রেকর্ড গড়েছিল। সেই কারণেই মানুষ কংগ্রেসের হাতে ফের ক্ষমতা তুলে দিয়েছেন। সিদ্দারামাইয়া সরকার স্বচ্ছ ভাবে প্রশাসন চালাচ্ছেন।

Advertisement

সফরের দ্বিতীয় দিনে উত্তর কর্নাটকের কোপ্পালে রাহুলের জনসভায় ছিল উপচে পড়া ভিড়। দূর-দূরান্ত থেকে কৃষকরা রাহুলের রোড শো’য়ে যোগ দেন ট্রাক্টর চড়ে। রাহুলের এই সফরের নাম দেওয়া হয়েছে ‘জনাশীর্বাদ যাত্রা’। রাজ্য নেতাদের নিয়ে কংগ্রেস সভাপতি রাজ্য চষছেন একটি বাসে চড়ে। নিরাপত্তা রক্ষীদের বিপাকে ফেলে কখনও বাস থেকে নেমে পায়েও হাঁটছেন কর্মীদের সঙ্গে। সঙ্গে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, প্রদেশ কংগ্রেস সভাপতি জি পরমেশ্বর।

আরও পড়ুন: রজনীকান্ত গেরুয়া রং মাখলে জোট অসম্ভব, জানালেন কমল

Advertisement

গত সপ্তাহেই বিজেপি মোদীকে এনে কর্নাটকে বেশ কয়েকটি জনসভা করিয়েছে বিজেপি। সেখানে মোদী বলেন, সিদ্দারামাইয়া সরকার এত কেলেঙ্কারিতে যুক্ত, অনেকেই বলেছেন সে সবের তদন্তে বিশেষ কমিশন গড়তে। বিষয়টি তাঁর বিবেচনায় রয়েছে। ইয়েদুরাপ্পার নেতৃত্বে ফের বিজেপি সরকার প্রতিষ্ঠার ডাক দিয়েছেন মোদী। এ দিন কর্নাটকে আগের বিজেপি সরকারের বিরুদ্ধেই আক্রমণ শানান রাহুল। বলেন, কেলেঙ্কারির কারণে ২০০৮ থেকে পাঁচ বছরে তিন বার মুখ্যমন্ত্রী বদল করতে হয়েছে বিজেপিকে। প্রথমে ইয়েদুরাপ্পা, তার পরে সদানন্দ গৌড়া, শেষে জগদীশ সেট্টার। এই ইয়েদুরাপ্পাকে বহিষ্কার করে মান বাঁচাতে হয়েছিল বিজেপিকে। আবার সেই ইয়েদুরাপ্পাকেই মুখ্যমন্ত্রী করতে চান মোদীরা। রাহুল বলেন, কংগ্রেসই কর্নাটকে দুর্নীতিমুক্ত সরকার গড়তে পারে। সিদ্দারামাইয়ার আমলে ফের উন্নয়নের পথে হাঁটা শুরু করেছে কর্নাটক। তিনি বলেন, কেন্দ্রের ভুল নীতিতে কৃষকরা চরম দুর্গতিতে পড়লেও মোদী সরকার ঋণ মকুব করেনি। রাজ্যই সেটা করে দেখিয়েছে।

কেন্দ্রে বিজেপির সরকার ৫ বছর ধরে শুধু প্রতিশ্রুতি দিয়ে চলেছেন বলেও এ দিন মোদীকে একহাত নেন রাহুল। তাঁর কটাক্ষ, ‘‘সচিন তেন্ডুলকর যদি উইকেটরক্ষকের দিকে তাকিয়ে ব্যাট করতেন, তা হলে কি একটিও রান পেতেন! কংগ্রেসকে বিঁধতে গিয়ে মোদী কিন্তু সেটাই করছেন। বল কোথা থেকে আসছে, কিছুই জানেন না। আপনার হাতে আর সময় নেই। এ বার কিছু কাজ করুন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন