ফিরবেন নীতীশ, আশায় বিজেপি

মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশের আসনে এক গাল হাসি নিয়ে বসে বিজেপি-বিরোধী জোটের নেতা তথা রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। যে নীতীশ এক সময় তাঁকে বিহারেই ঢুকতে দেবেন না বলেছিলেন, তাঁরই প্রশংসায় পঞ্চমুখ মোদী। আর লাজুক লাজুক মুখ করে তা শুনছেন নীতীশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটনা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৭ ০৪:০৯
Share:

মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশের আসনে এক গাল হাসি নিয়ে বসে বিজেপি-বিরোধী জোটের নেতা তথা রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। যে নীতীশ এক সময় তাঁকে বিহারেই ঢুকতে দেবেন না বলেছিলেন, তাঁরই প্রশংসায় পঞ্চমুখ মোদী। আর লাজুক লাজুক মুখ করে তা শুনছেন নীতীশ।

Advertisement

মঞ্চের নীচের ছবিটা অন্য। বিহারে জোট সরকারের বৃহত্তম দলের নেতা হলেও লালু প্রসাদের ঠাঁই হয়নি মঞ্চে। তিনি নীচে বসে, গম্ভীর মুখে।

বৃহস্পতিবার পটনায় গুরু গোবিন্দ সিংহের জন্মজয়ন্তী অনুষ্ঠান পালনের মঞ্চ এবং মঞ্চের নীচের এই ছবিটাই এখন বিহার তথা জাতীয় রাজনীতির অন্যতম আলোচ্য। নীতীশ কি ফের হাত ধরবেন বিজেপি জোটের? লালুর সঙ্গে নীতীশের দূরত্বকে কাজে লাগিয়ে মোদী কি বিহারের বিজেপি-বিরোধী মহাজোটে ভাঙন ধরাতে সক্রিয়?

Advertisement

নীতীশের ডাকে সাড়া দিয়ে গত কাল মোদীর পটনা-যাত্রা এবং সেখানে বিহারের মুখ্যমন্ত্রীর ভূয়সী প্রশংসার পরে দিল্লির অনেকেই মনে করছেন, মোদী আসলে বিহারের মহাজোটে ভাঙন ধরাতে চাইছেন। নীতীশও এনডিএ জোটে ফিরতে চাইছেন। বিজেপি নেতারা ‘পুরনো বন্ধু’ নীতীশের ফেরার অপেক্ষায়। তবু না আঁচালে বিশ্বাস নেই। আপাতত মহাজোটে ভাঙনের অপেক্ষায় তাঁরা।

বিরোধী নেতাদের মতে, মোদী এবং কয়েক জন শীর্ষ বিজেপি নেতা অন্য দলে ভাঙন ধরানোর কাজ প্রায়ই করে থাকেন। আসলে নীতীশ এখন লালুর হাত ছেড়ে বেরোতে চাইছেন। তাই মোদীর সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে চান। মোদীও সেই বল লুফে নিয়ে সুতো আলগা করছেন।

দিল্লিতে আজ থেকে শুরু হল বিজেপি কর্মসমিতির বৈঠক। সেখানে বিহারের এক বিজেপি নেতা বলেন, ‘‘নীতীশ কিছুতেই লালুকে বাগে আনতে পারছেন না। তাই সুকৌশলে মোদীর সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ানোর বার্তা দিচ্ছেন। মোদীও সেটাকে কাজে লাগাচ্ছেন। কারণ নীতীশের মতো একজন ‘ধর্মনিরপেক্ষ’ মুখকে পাশে পেলে তো মোদীরই লাভ!’’ বিজেপি নেতাদের বক্তব্য, রাজনীতিতে এটা নতুন কিছু নয়। এক বিজেপি নেতার কথায়, ‘‘উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির ভাঙন জিইয়ে রাখলে আমাদের লাভ। সেটা করতে গিয়ে অমর সিংহের মতো নেতাদের উস্কে দিয়ে যাদব বংশে ফাটল ধরানোর চেয়ে ভাল কৌশল আর কী হতে পারে?’’ যদিও অমর সিংহ আজ দাবি করেন, ‘‘পিছনের দরজার রাজনীতি আমি করি না।’’

কিন্তু যে নীতীশ আগে মোদীর তীব্র বিরোধী ছিলেন, তিনি হঠাৎ শিবির বদলের জন্য ব্যস্ত কেন?

জেডি (ইউ) শিবিরের একটি অংশের মতে, লালু ও রাহুলের দলের সঙ্গে মহাজোটের সরকার গড়েও নীতীশের হাতে পুরো রাশ নেই। লালু ও তাঁর ছেলেদের কাজকর্মে সরকারের কাজে বিরূপ প্রভাব পড়ছে। গত এক বছরে পরিকাঠামোর কোনও প্রকল্প শুরু করা যায়নি। রাজ্য প্রশাসন ও পুলিশে কোনও পদোন্নতি এমনকী বদলিও করা যায়নি। রাশ টানা যাচ্ছে না রাজ্যে অপরাধেরও। যার দায় চাপছে মুখ্যমন্ত্রীর উপর। এই পরিস্থিতি থেকে বেরোতে চান নীতীশ।

তবে কি এনডিএতে ফিরে যাবেন নীতীশ? বিজেপির এক নেতার কথায়, ‘‘সার্জিক্যাল স্ট্রাইক থেকে নোট বাতিল, সবেতেই কেন্দ্রকে বিনা শর্তে সমর্থন জানিয়েছেন নীতীশ। আমরা ওঁর ফেরার ব্যাপারে আশাবাদী।’’ অনেকেই বলছেন, এনডিএ ছাড়ার আগে এ ভাবেই বিজেপির সঙ্গে দূরত্ব তৈরি শুরু করেন নীতীশ। এ বারেও সম্ভবত সে পথেই হাঁটছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন