Kailash Vijayvargiya

মহিলাদের পোশাক নিয়ে মন্তব্যে ফের বিতর্কে বিজয়বর্গীয়

রামায়নে রাবণের বোন শূর্পণখাকে রাক্ষসী হিসাবে দেখানো হয়েছে। পুরাণের সেই চরিত্রকেই মহিলাদের পোশাকের প্রেক্ষিতে তুলে ধরায় বিরোধী-সহ বিভিন্ন মহলের সমালোচনার মুখে পড়েছেন বিজয়বর্গীয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

ইন্দোর শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ০৮:১৫
Share:

বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়। ফাইল ছবি।

মহিলাদের পোশাক নিয়ে মন্তব্যের জেরে বিতর্কে বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়। তিনি বলেছেন, খারাপ পোশাকে মহিলাদের শূর্পণখার মতো দেখায়। বৃহস্পতিবার ইন্দোরে এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন বিজেপির প্রবীণ এই নেতা।

Advertisement

বিজয়বর্গীয় বলেছেন, “আমি যখন রাতে বেরোই যুব সমাজের অনেককে নেশাগ্রস্ত অবস্থায় দেখি। মনে হয়, পাঁচ-সাতটা চড় মারি ওদের।” এর পরেই তিনি মহিলাদের পোশাকের প্রসঙ্গ তুলেছেন। “মহিলারা এমন খারাপ পোশাক পরে বেরোয়... মহিলাদের আমরা দেবী মনে করি... কিন্তু তার কোনও চিহ্ন নেই! ওই মহিলাদের শূর্পণখা মনে হয়।” এর পরে মহিলাদের উদ্দেশে কৈলাস বলেন, “ভগবান আপনাদের সুন্দর শরীর দিয়েছে। সুন্দর পোশাক পরুন।” সন্তানদের এ বিষয়ে শেখানোর বার্তাও দেন অভিভাবকদের।

রামায়নে রাবণের বোন শূর্পণখাকে রাক্ষসী হিসাবে দেখানো হয়েছে। পুরাণের সেই চরিত্রকেই মহিলাদের পোশাকের প্রেক্ষিতে তুলে ধরায় বিরোধী-সহ বিভিন্ন মহলের সমালোচনার মুখে পড়েছেন এই বিজেপি নেতা।

Advertisement

কংগ্রেস মুখপাত্র সঙ্গীতা শর্মা বিজয়বর্গীয়ের মন্তব্যের পরিপ্রেক্ষিতে বলেন, “বিজেপি নেতারা বার বার মহিলাদের অপমান করেই চলেছেন। এর মাধ্যমে ওঁদের মানসিকতা বেআব্রু হচ্ছে।” তৃণমূল কংগ্রেসের সাংসদ জহর সরকার জানিয়েছেন, এ ধরনের নারীবিদ্বেষী মন্তব্য একটা দলের নিম্ন মানসিকতারই বহিঃপ্রকাশ।

সমাজমাধ্যমে বিজয়বর্গীয়কে নারী বিদ্বেষী বলে দাগিয়ে নীতি পুলিশির জন্য তীব্র নিন্দা করেছেন অনেকে। এক জন সমাজমাধ্যমে লিখেছেন, “মহিলাদের পোশাক নিয়ে এমন মন্তব্য নিন্দনীয়। এর মাধ্যমে দেশের সমস্ত মহিলাদের অপমান করা হয়েছে। স্মৃতি ইরানি কোথায়? তিনি কি এই মন্তব্যের নিন্দা করবেন? নাকি শুধু রাহুল গান্ধীর সমালোচনাতেই সরব হবেন?” আর এক জন লিখেছেন, “মহিলাদের পোশাক নিয়ে কথা বন্ধ করুন। আপনারা ক্ষমতায় এসেছেন ভাল রাস্তা, উড়ালপুল, বিদ্যুৎ পরিষেবা, হাসপাতাল, উন্নত শিক্ষা দেওয়ার জন্য। মহিলাদের পোশাকে নয়, সমস্যা আপনার চিন্তায়।”

বিজয়বর্গীয় অবশ্য এই প্রথম নয়, এর আগেও বিতর্কিত মন্তব্য করে নানা মহলে ভর্ৎসিত হয়েছেন। গত বছর নীতীশ কুমার বিজেপির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার পরে বিজয়বর্গীয় বলেছিলেন, “মহিলারা যেমন প্রেমিক বদল করেন, নীতীশও তেমন শরিক বদলান।” এর আগে কর্নাটকের বিজেপি বিধায়ক রেণুকাচার্য ধর্ষণের কারণ হিসাবে দায়ী করেছিলেন মহিলাদের পোশাককে। সে বারে তীব্র বিতর্কের পরে ক্ষমা চাইতে বাধ্য হয়েছিলেন ওই বিজেপি বিধায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন