Corporate Donations to BJP

কর্পোরেট অনুদানের ৭০ শতাংশই পেয়েছে বিজেপি! নির্বাচনী ট্রাস্টের প্রাপ্তিতে দ্বিতীয় কোন দল?

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা দেশের জাতীয় দলগুলির বিভিন্ন কর্পোরেট সংস্থা থেকে প্রাপ্ত অনুদানের হিসাব পেশ করেছে। তাতে এই তথ্য মিলেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৯:০৭
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

২০২২-২৩ অর্থবর্ষে দেশের বিভিন্ন রাজনৈতিক দল নির্বাচনী (ইলেক্টোরাল) ট্রাস্টের মাধ্যমে মোট ৩৬৩ কোটি টাকা অনুদান হিসাবে পেয়েছে ৩৯টি ব্যবসায়ী এবং কর্পোরেট সংস্থার থেকে। এই অনুদান প্রাপ্তির তালিকার শীর্ষে বিজেপি। নরেন্দ্র মোদী-অমিত শাহের দলের ভাঁড়ারে গিয়েছে ইলেক্টোরাল ট্রাস্টের মাধ্যমে অনুদানের ৭০ শতাংশেরও বেশি!

Advertisement

‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস’ (এডিআর) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা দেশের জাতীয় দলগুলির বিভিন্ন কর্পোরেট সংস্থা থেকে প্রাপ্ত অনুদানের হিসাব পেশ করেছে। সেই হিসাবে দেখা যাচ্ছে, ২০২২-২৩ অর্থবর্ষে ব্যবসায়ী এবং কর্পোরেট সংস্থাগুলির থেকে ইলেক্টোরাল ট্রাস্টের মাধ্যমে বিজেপি পেয়েছে ২৫৯ কোটি ৮ লক্ষ টাকা। অর্থাৎ মোট অনুদানের ৭০.৬৯ শতাংশ।

তাৎপর্যপূর্ণ ভাবে ইলেক্টোরাল ট্রাস্টের মাধ্যমে অনুদান পাওয়ার ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে তেলঙ্গানার প্রাক্তন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের দল ‘ভারত রাষ্ট্র সমিতি’ (বিআরএস)। তারা এই খাতে কর্পোরেট অনুদানের প্রায় ২৫ শতাংশ পেয়েছে। অঙ্কের হিসাবে প্রায় ৯০ কোটি টাকা। তৃতীয় স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির দল ওয়াইএসআর কংগ্রেস। চতুর্থ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের আম আদমি পার্টি (আপ)। পঞ্চম স্থানে কংগ্রেস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন