Economic Slowdown

‘কোথায় মন্দা, দিব্যি কোট-জ্যাকেট পরছেন সকলে!’ মন্তব্য বিজেপি নেতার

উত্তরপ্রদেশের বালিয়ায় একটি জনসভা থেকেই সম্প্রতি এমন মন্তব্য করেন বীরেন্দ্র সিংহ মস্ত।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২০ ১৪:০৪
Share:

বীরেন্দ্র সিংহ মস্ত। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

মানুষের পোশাক-পরিচ্ছদকেই এ বার অর্থনীতির মাপকাঠি ধরলেন বিজেপি সাংসদ বীরেন্দ্র সিংহ মস্ত। অর্থনৈতিক সঙ্কট নিয়ে দেশের অন্দরে এবং আন্তর্জাতিক মহলে যখন কাটাছেঁড়া চলছে, ঠিক তখনই বিতর্কিত মন্তব্য করেছেন তিনি। তাঁর দাবি, দিব্যি কোট-জ্যাকেট পরে ঘুরে বেড়াচ্ছেন মানুষ। দেশে মন্দা দেখা দিলে তা সম্ভব হতো না।

Advertisement

উত্তরপ্রদেশের বালিয়ায় একটি জনসভা থেকেই সম্প্রতি এমন মন্তব্য করেন বীরেন্দ্র সিংহ মস্ত। তিনি বলেন, ‘‘এই মুহূর্তে মন্দা নিয়ে দিল্লিতে এবং দেশের বাইরে নানারকম চর্চা চলছে। সত্যি সত্যি তেমন হলে কোট-জ্যাকেটের বদলে ধুতি-কুর্তা পরে আসতাম আমরা। দেশে মন্দা দেখা দিলে এত জামা-কাপড়ও কিনতে পারতেন না মানুষ।’’

এর আগেও এমন মন্তব্য করে বিতর্ক বাঁধিয়েছেন বীরেন্দ্র সিংহ মস্ত। গাড়ি শিল্পের ভরাডুবি নিয়ে দেশ জুড়ে যখন কাটাছেঁড়া চলছে, সেই সময় লোকসভায় দাঁড়িয়েই তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি। সেইসময় তিনি বলেন, ‘‘গাড়ির বিক্রি কমে গেলে রাস্তায় এত যানজট হচ্ছে কীভাবে? ইচ্ছাকৃত ভাবে সঙ্কটের পরিস্থিতি তৈরি করা হচ্ছে, যাতে সরকারের বদনাম হয়।’’

Advertisement

আরও পড়ুন: রাস্তা আটকে অনির্দিষ্টকাল প্রতিবাদ চলতে পারে না, শাহিন বাগ নিয়ে নোটিস সুপ্রিম কোর্টের​

আরও পড়ুন: দাদাকে দ্রুত মুক্তি দেওয়া হোক, কেন্দ্রকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে ওমর আবদুল্লার বোন​

তবে বীরেন্দ্র যাই বলুন, সরকারি পরিসংখ্যানেই অর্থনীতির শ্লথ গতির ইঙ্গিত স্পষ্ট। গত ১৩ জানুয়ারি কেন্দ্রের তরফে যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে শুধুমাত্র ডিসেম্বরেই খুচরো মুদ্রাস্ফীতি বেড়ে ৭.৩৫ শতাংশে দাঁড়িয়েছে। চাহিদার অভাবে ঘরোয়া বাজারে গাড়ির উৎপাদনও কমে গিয়েছে ১৬ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন