D K Suresh

‘দক্ষিণ রাষ্ট্র’: সুরেশের বাড়ির সামনে বিক্ষোভ

দক্ষিণ ভারতের প্রতি বৈষম্যের অভিযোগ এবং যাবতীয় সুফল উত্তর ভারত পেয়েছে— এই অভিযোগ তুলে প্রয়োজনে দক্ষিণের জন্য আলাদা রাষ্ট্র গড়ার দাবি তুলে বিতর্কে জড়িয়েছেন সুরেশ।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৪৩
Share:

কর্নাটকের কংগ্রেসের সাংসদ ডি কে সুরেশ। —ফাইল চিত্র।

‘দক্ষিণের জন্য পৃথক রাষ্ট্রের’ কথা বলে বিতর্কে জড়িয়েছেন কর্নাটকের একমাত্র কংগ্রেস সাংসদ ডি কে সুরেশ। আজ তাঁর বাড়ির সামনে বিক্ষোভ দেখান বিজেপির কর্মী-সমর্থকেরা। পুলিশ দ্রুত তাঁদের সরিয়ে দেওয়ায় কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ওই কংগ্রেস সাংসদ দাবি করেছেন, তিনি ‘পৃথক রাষ্ট্র’-এর কথা বলেননি। তাঁর বক্তব্যকে বিকৃত করা হয়েছে।

Advertisement

দক্ষিণ ভারতের প্রতি বৈষম্যের অভিযোগ এবং যাবতীয় সুফল উত্তর ভারত পেয়েছে— এই অভিযোগ তুলে প্রয়োজনে দক্ষিণের জন্য আলাদা রাষ্ট্র গড়ার দাবি তুলে বিতর্কে জড়িয়েছেন সুরেশ। আজ তাঁর বাড়ির সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন বিজেপির কর্মী-সমর্থকেরা। ‘বন্দে মাতরম’, ‘ভারতমাতা কি জয়’— স্লোগান দিতে থাকেন। পরিস্থিতি সামাল দিতে দ্রুত পুলিশ বিক্ষোভকারীদের সরিয়ে দেয়। তাঁদের বাসে করে অন্যত্র নিয়ে যাওয়া হয়।

পুলিশের এক পদস্থ অফিসার বলেন, ‘‘কংগ্রেস সাংসদের বাড়ির সামনে এক দল বিজেপি কর্মী-সমর্থক জড়ো হয়েছিলেন। তাঁদের সেখানে প্রতিবাদ সভা করার পরিকল্পনা ছিল। আমরা তাঁদের সেখান থেকে সরিয়ে দিয়েছি এবং গ্রেফতার করা হয়েছে।’’

Advertisement

বেঙ্গালুরু (গ্রামীণ) লোকসভা কেন্দ্রের সাংসদ সুরেশ কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারের ভাই। এই বিতর্ক নিয়ে তাঁর দাবি, তিনি পৃথক রাষ্ট্রের কথা কখনওই বলেননি। বিক্ষোভ নিয়ে তাঁর প্রতিক্রিয়া, ‘‘সানন্দে তাঁদের স্বাগত জানাচ্ছি... ঈশ্বর তাঁদের আশীর্বাদ করুন।’’ একই সঙ্গে তাঁর সংযোজন, ‘‘আমি কখনওই পৃথক রাষ্ট্রের কথা বলিনি। ওরা (বিজেপি) আমার কথার ভুল ব্যাখ্যা করছে। বিষয়টি নিয়ে রাজনীতি করার ওদের উদ্দেশ্য।’’ ওই কংগ্রেস সাংসদের যুক্তি, ‘‘আমার বক্তব্য সংবাদমাধ্যম দেখাক, তার পরে দেখা যাবে বিজেপি ঠিক নাকি সংবাদমাধ্যম নাকি আমি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন