ব্যবসায়ীদের বার্তা বিজেপির

বিজেপির বিরুদ্ধে ক্রমশ ক্ষোভ বাড়ছে দিল্লির ব্যবসায়ীদের মধ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৯ ০২:২৪
Share:

ছবি: সংগৃহীত।

নোট বাতিল, জিএসটি তো ছিলই, সঙ্গে যোগ হয়েছে আর্থিক অচলাবস্থা। যা প্রভাব ফেলেছে ব্যবসায়। সব মিলিয়ে বিজেপির বিরুদ্ধে ক্রমশ ক্ষোভ বাড়ছে দিল্লির ব্যবসায়ীদের মধ্যে। এ দিকে এগিয়ে এসেছে বিধানসভা নির্বাচন। তাই ক্ষুব্ধ ব্যবসায়ী শ্রেণিকে পাশে পেতে আজ তালকাটোরা স্টেডিয়ামে ‘বিশাল ব্যাপারি সম্মেলন’-এর আয়োজন করেছিল দিল্লি বিজেপি। কিন্তু কার্যক্ষেত্রে ব্যবসায়ীদের ভরসা দেওয়ার চেয়ে কেজরীবাল সরকারের সমালোচনাতেই সরব হলেন বিজয় গয়াল থেকে মনোজ তিওয়ারির মতো নেতারা। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল, হরদীপ সিংহ পুরীদেরও নিশানায় ছিলেন কেজরীবাল। একই সঙ্গে বিরোধী ভোটে বিভাজন ঘটাতে কংগ্রেসকেও আক্রমণ করার যে নীতি বিজেপি সম্প্রতি নিয়েছে, আজ তারও প্রতিফলন চোখে পড়েছে।

Advertisement

এমনিতেই নয়া নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভে ফুটছে দিল্লিবাসীদের একাংশ। ফলে মেরুকরণের উদ্দেশ্য কতটা সফল হবে, তা নিয়ে প্রশ্ন উঠেছে বিজেপির অন্দরমহলে। এত দিন তাই যেখানে বিজেপির আক্রমণের মূল নিশানা ছিলেন কেজরীবাল, এখন নতুন পরিস্থিতিতে গত সপ্তাহে ‘টুকড়ে টুকড়ে গ্যাং’-এর সক্রিয়তার পিছনে কংগ্রেস রয়েছে বলে সরব হন দলের সভাপতি অমিত শাহ। যদিও, দিল্লির দখলের লড়াইয়ে প্রধান দুই প্রতিপক্ষ হল আপ ও বিজেপি। অনেকটা পিছিয়ে কংগ্রেস। লড়াই যদি দু’দলীয় হয় তা হলে সমস্যা বিজেপির। সে ক্ষেত্রে বিজেপি বিরোধী ভোট একা টেনে নেবেন কেজরীবাল।

আরও পড়ুন: সবচেয়ে নিরাপদ বছর, ২০১৯-’২০-তে ট্রেন দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা শূন্য

Advertisement

উল্টো দিকে, কংগ্রেস ও আপ দু’দলই বিরোধী ভোট টানলে জিতে আসার সুযোগ থাকবে বিজেপির। তাই এখন জেনে বুঝেই কেজরীবালের সঙ্গে কংগ্রেসকেও আক্রমণ শুরু করেছেন বিজেপি নেতৃত্ব। আজ ব্যাবসায়ী সম্মেলনে বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালকে তাই বলতে শোনা যায়, ‘‘কেজরীবাল কখনও টুকড়ে টুকড়ে গ্যাং-এর সমর্থনকারী কংগ্রেসের সঙ্গে থাকেন। আবার কখনও তাদের বিপক্ষে কথা বলেন। দু’দলের উচিত নিজেদের অবস্থান স্পষ্ট করা।’’

নতুন বছরে পা দিতেই দিল্লি নির্বাচনের ঘোষণা করতে চলেছে নির্বাচন কমিশন। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি তা হতে পারে। ফলে হাতে সময় মাত্র দেড় মাস। পাল্টা আক্রমণে আপ নেতা তথা উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া বলেন, ‘‘শাসক শিবির যে ভুয়ো প্রতিশ্রুতি দিচ্ছেন তা বুঝতে অসুবিধা হচ্ছে না দিল্লিবাসীর। যেমন বলা হয়েছে, দিল্লিতে অবৈধ কলোনিতেই বাড়ির মালিকানা পাবেন বাসিন্দারা। কলোনি বৈধ না হলে এটা হওয়া অসম্ভব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন