২৪ সপ্তাহের গর্ভদাত্রীকে গর্ভপাতে সায় কোর্টের

২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা গর্ভদাত্রী-মাকে গর্ভপাতের অনুমতি দিল বম্বে হাইকোর্ট। 

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৮ ০১:২১
Share:

প্রতীকী ছবি।

২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা গর্ভদাত্রী-মাকে গর্ভপাতের অনুমতি দিল বম্বে হাইকোর্ট।
পুণের এক মহিলা আদালতে গর্ভপাতের আর্জি জানিয়েছিলেন। আবেদনে জানানো হয়েছিল, বিশেষ চিকিৎসা প্রযুক্তির মাধ্যমে পুণেরই এক দম্পতির সন্তানের জন্য গর্ভদান করেছিলেন ওই তরুণী। কিন্তু নিয়মিত শারীরিক পরীক্ষার সময়ে ধরা পড়ে, গর্ভস্থ সন্তানের হৃদ্‌যন্ত্রে একাধিক অস্বাভাবিকতা রয়েছে। এর পরেই গর্ভদাত্রী মা এবং ওই দম্পতি একসঙ্গে আদালতের দ্বারস্থ হন। তরুণী তখন ২০ সপ্তাহেরও বেশি অন্তঃসত্ত্বা। চিকিৎসার সাহায্যে গর্ভপাতের আইন অনুযায়ী, গর্ভাবস্থা ২০ সপ্তাহের বেশি হয়ে গেলে গর্ভপাত নিষিদ্ধ। একমাত্র কোনও সরকারি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক দল শারীরিক পরীক্ষার পরে যদি গর্ভপাতের নির্দেশ দেয় এবং আদালত
সেই রিপোর্ট দেখে গর্ভপাত মঞ্জুর করে, তবেই তা সম্ভব।

Advertisement

গত সপ্তাহে গর্ভদাত্রী তরুণীকে পরীক্ষা করে পুণের বি জে মেডিক্যাল কলেজের চিকিৎসক দল রিপোর্ট দেয়, ওই সন্তানের জন্ম দিলে একাধিক অস্ত্রোপচার করতে হবে। তাতেও তার বাঁচার সম্ভাবনা ক্ষীণ। বেঁচে গেলেও সুস্থ-স্বাভাবিক জীবন পাওয়া প্রায় অসম্ভব। ওই চিকিৎসক দলও গর্ভপাতের পরামর্শ দেয় রিপোর্টে।
বুধবার বম্বে হাইকোর্ট জানায়, মামলাটি সাধারণ নয়। এ ক্ষেত্রে অন্তঃসত্ত্বা তরুণী গর্ভদাত্রী-মা। কোর্ট ওই দম্পতিকে ডেকে পাঠায়। জানায়, তাঁদের অনুমতি থাকলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। শুক্রবার কোর্টে আসেন ওই সন্তানের বাবা। তিনি অনুমতি দিতে, বিচারপতি ভারতী দাঙ্গরে গর্ভপাতের নির্দেশ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন