Maharashtra

টিকল না শিন্ডের আপত্তি, শিবাজি পার্কে দশেরার অনুষ্ঠান করতে পারবেন উদ্ধবরা, জানাল হাই কোর্ট

দু’বছর বন্ধ থাকার পর এ বার বড় করে দশেরার অনুষ্ঠান হবে, আগেই জানিয়েছিল উদ্ধব শিবির। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে বলে উদ্ধব শিবিরকে অনুমতি দিতে অস্বীকার করে বৃহন্মুম্বই পুরসভা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ২০:৩৩
Share:

একনাথ শিন্ডে এবং উদ্ধব ঠাকরে। ফাইল চিত্র।

বোম্বে হাই কোর্টের নির্দেশ শিবসেনার যুযুধান দুই শিবিবের দু’রকম প্রতিক্রিয়া। শিন্ডে শিবিরের মুখ ভার আর উদ্ধব শিবিরের মুখে চওড়া হাসি। মুম্বইয়ের বিখ্যাত শিবাজি পার্কে দশেরার অনুষ্ঠান নিয়ে ফের সংঘাতের আবহ তৈরি হয়েছিল শিবসেনার একনাথ শিন্ডে শিবির এবং উদ্ধব ঠাকরে শিবিরের মধ্যে। শেষ সংঘাতের নিষ্পত্তি ঘটল বোম্বে হাই কোর্ট তাতে হস্তক্ষেপ করার পর।

Advertisement

কোভিড অতিমারির জন্য দু’বছর বন্ধ থাকার পর এ বার যে বড় করে দশেরার অনুষ্ঠান হবে, তা আগেই জানিয়ে রেখেছিল উদ্ধব শিবির। কিন্তু আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে এই কথা জানিয়ে উদ্ধব শিবিরকে এই বিষয়ে প্রয়োজনীয় অনুমতি দিতে অস্বীকার করে বৃহন্মুম্বই পুরসভা। তারপরেই পুরসভার সিদ্ধান্তের বিরুদ্ধে বোম্বে হাই কোর্টের দ্বারস্থ হয় উদ্ধব শিবির। মামলায় যুক্ত হতে চেয়ে হাই কোর্টের কাছে আবেদন জানায় শিন্ডে শিবিরও। তাদের বক্তব্য ছিল, দলের প্রতীক কারা পাবে, তার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া ঠিক কাজ হবে না। শিন্ডে শিবিরের আপত্তিকে উড়িয়েই বোম্বে হাই কোর্ট জানিয়ে দিল শিবাজি পার্কেই দশেরার অনুষ্ঠান করতে পারবে উদ্ধব শিবির।

রায় ঘোষণা করতে গিয়ে হাই কোর্ট তার পর্যবেক্ষণে জানায় যে, বৃহন্মুম্বই পুরসভা যে সিদ্ধান্ত নিয়েছিল, তা আইনের উল্লঙ্ঘন ছাড়া আর কিছু নয়। স্বভাবতই, হাই কোর্টের এই রায়ে উজ্জীবিত উদ্ধব-সেনার সদস্য সমর্থকরা। তাদের মুখপাত্র জানিয়েছেন, এ বার আরও বড় করে অনুষ্ঠান হবে। তাদের আরও বক্তব্য, বিজেপি এবং শিন্ডে-শিবির চক্রান্ত করে তাদের অনুষ্ঠান বন্ধ করে দিতে চেয়েছিল। এই অনুষ্ঠানের সঙ্গে শিবসৈনিকদের আবেগ জড়িয়ে রয়েছে বলেও দাবি করেছে তারা। অপর দিকে শিন্ডে-সেনার সদস্য, তথা দাদার কেন্দ্রের বিধায়ক সদা সর্বাঙ্কর জানিয়েছেন, এই মামলার মাধ্যমে উদ্ধব-শিবির দলের উপর দখল আনতে চাইছে। তবে সে কাজে তারা সফল হবে না বলে দাবি করেছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন