Narayan Rane

মোদীর মন্ত্রীর বেআইনি নির্মাণ ভাঙতে নির্দেশ

রাণেকে দশ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে। দু’সপ্তাহের মধ্যে মহারাষ্ট্রের লিগাল সার্ভিসেস কর্তৃপক্ষের কাছে সেই টাকা জমা করতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ০৭:৫৯
Share:

বম্বে হাই কোর্ট। ফাইল চিত্র।

বিপাকে নরেন্দ্র মোদী সরকারের মন্ত্রী নারায়ণ রাণে। মুম্বইয়ের জুহুতে তাঁর বাংলোয় বেআইনি নির্মাণ হয়েছে বলে আগেই জানিয়েছিল বৃহন্মুম্বই পুরসভা। আজ পুরসভাকে দু’সপ্তাহের মধ্যে সেই বেআইনি অংশ ভেঙে ফেলতে নির্দেশ দিয়েছে বম্বে হাই কোর্ট।

Advertisement

বিচারপতি আর ডি ধানুকা এবং বিচারপতি কমল খতার ডিভিশন বেঞ্চ বলেছে, সংশ্লিষ্ট মোট জমি ও বাড়ি তৈরিতে ব্যবহৃত জমির অনুপাতের সূচক (ফ্লোর স্পেস ইন্ডেক্স) এবং উপকূল আইন ভেঙে নির্মাণকাজ চালানো হয়েছে কেন্দ্রীয় ছোট ও মাঝারি শিল্পমন্ত্রী রাণের বাংলোয়। রাণেকে দশ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে। দু’সপ্তাহের মধ্যে মহারাষ্ট্রের লিগাল সার্ভিসেস কর্তৃপক্ষের কাছে সেই টাকা জমা করতে হবে। দু’সপ্তাহে বেআইনি নির্মাণ ভেঙে আরও এক সপ্তাহের মধ্যে সেই রিপোর্ট কোর্টে জমা দিতে হবে পুরসভাকেও।

বেআইনি বলে চিহ্নিত অংশকে বৈধ ঘোষণার আর্জি জানিয়ে গত জুনে পুরসভার কাছে আবেদন করেছিল রাণে পরিবার পরিচালিত সংস্থা কালকা রিয়াল এস্টেট। অপেক্ষাকৃত ছোট অংশকে বৈধতা দেওয়ার ছাড়পত্র চেয়ে জুলাইয়ে ফের আবেদন করেছিল সংস্থাটি। কিন্তু হাই কোর্ট বলেছে, পুরসভাকে সেই দ্বিতীয় আবেদন বিবেচনা বা মঞ্জুর করার অনুমতি দেওয়া যাবে না। কারণ তা হলে ঢালাও বেআইনি নির্মাণে ইন্ধন দেওয়া হবে। সুপ্রিম কোর্টে আবেদন করার সময় চেয়ে বম্বে হাই কোর্টকে ছ’সপ্তাহ রায় স্থগিত রাখতে আর্জি জানান রাণের আইনজীবী শার্দূল সিংহ। সেটিও মঞ্জুর হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন