Bombay High Court

Bombay High Court: সন্তান না কেরিয়ার? কাকে বাছবেন এক জন মহিলা, এ নিয়ে জোর করা যায় না: বম্বে হাই কোর্ট

সন্তান ও কেরিয়ারের মধ্যে কোনও একটিকে বেছে নেওয়ার জন্য এক জন মহিলাকে জোর করা যায় না। এক মামলায় এমনই পর্যবেক্ষণ বম্বে হাই কোর্টের।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ০৯:৩৪
Share:

ফাইল চিত্র।

কেরিয়ার না সন্তানের লালন-পালন— কোনটাকে প্রাধান্য দেবেন এক জন মহিলা? এ নিয়ে কখনই জোর করা যায় না কোনও মহিলাকে। দুটোর মধ্যে কোনও একটাকে বেছে নেওয়ার জন্যও জোর করা যায় না। এক মামলায় এমনই পর্যবেক্ষণ বম্বে হাই কোর্টের।

Advertisement

স্বামীর সঙ্গে বিচ্ছিন্না এক মহিলা পোল্যান্ডে উঁচু পদে কাজের প্রস্তাব পেয়েছেন। সে কারণে মেয়েকে সঙ্গে নিয়ে সেখানে যেতে চান। মহিলার এই সিদ্ধান্তের বিরোধিতা করেন তাঁর স্বামী। মতানৈক্য শেষ পর্যন্ত আদালতে পৌঁছয়। সেই মামলায় শিশুকন্যাকে সঙ্গে নিয়ে পোল্যান্ডে যাওয়ার জন্য ওই মহিলাকে অনুমতি দিয়েছে হাই কোর্ট।

জানা গিয়েছে, ২০১৫ সাল থেকে ন’বছরের শিশুকন্যাকে নিয়ে আলাদা থাকছেন ওই মহিলা। পেশায় ইঞ্জিনিয়ার ওই মহিলা পোল্যান্ডে উঁচু পদের চাকরির সুযোগ পেয়েছেন। মামলায় হাই কোর্টের পর্যবেক্ষণ, ‘‘শিশুকন্যার যা বয়স, তাতে তার মায়ের সঙ্গেই থাকা উচিত।’’ সেই সঙ্গে আদালত এ-ও বলেছে যে, এক জন মায়ের চাকরির সুযোগ প্রত্যাখ্যান করা ঠিক নয়।

Advertisement

হাই কোর্টের পর্যবেক্ষণ, ‘‘মায়ের সঙ্গে তাঁর শিশুকন্যা থাকবে, এটাই স্বাভাবিক। তিনিই তার অভিভাবক। বিশেষত, যেখানে মহিলা স্বামীর থেকে বিচ্ছিন্ন হয়ে একলা সন্তান মানুষ করছেন।’’

অন্য দিকে, বাবার সঙ্গে তাঁর মেয়েরও ভাল সম্পর্ক রয়েছে। ফলে মেয়ে বাইরে গেলে স্বাভাবিক ভাবেই যন্ত্রণা বয়ে বেড়াতে হবে বাবাকে। শিশুর সঙ্গে দেখা করার সুযোগ থাকবে না বাবার। মহিলার প্রাক্তন স্বামীর আইনজীবী জানিয়েছেন, তাঁরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন