BJP-AAP

রাজপথে যুযুধান আপ এবং বিজেপি

চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে বিজেপির বিরুদ্ধে জালিয়াতির অভিযোগে গত কয়েক দিন ধরেই সরব ‘ইন্ডিয়া’ মঞ্চের দুই শরিক কংগ্রেস এবং আপ। আজ বিষয়টি নিয়ে সুর চড়াতে দিল্লিতে বিজেপির সদর দফতরের কাছেই একটি প্রতিবাদ সভা ডাকে আপ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৫০
Share:

—প্রতীকী চিত্র।

অরবিন্দ কেজরীওয়ালের দল আপের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে পথে নেমেছিল বিজেপি। একই সময়ে চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে বিজেপির বিরুদ্ধে জালিয়াতির অভিযোগে পথে নামল আপ। দু’দলের লক্ষ্য ছিল পরস্পরের দলীয় দফতর। আর একই সময়ে যুযুধান দুই দলের এই কর্মসূচিকে ঘিরে উত্তপ্ত হয়ে উঠল দিল্লির রাজপথ। আপের একাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করার পাশাপাশি অতি তৎপর দিল্লি পুলিশ সিঙ্ঘু সীমানা থেকে দিল্লিগামী আপের একাধিক কর্মীকে গ্রেফতারও করেছে। গ্রেফতার করা হয় কয়েক জন বিজেপি কর্মীকেও। দু’দলের প্রায় ২০০ জন কর্মীকে গ্রেফতার হয়েছেন। তার মধ্যে আপের কর্মী সংখ্যা ১৫০ জন।

Advertisement

চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে বিজেপির বিরুদ্ধে জালিয়াতির অভিযোগে গত কয়েক দিন ধরেই সরব ‘ইন্ডিয়া’ মঞ্চের দুই শরিক কংগ্রেস এবং আপ। আজ বিষয়টি নিয়ে সুর চড়াতে দিল্লিতে বিজেপির সদর দফতরের কাছেই একটি প্রতিবাদ সভা ডাকে আপ। সেখানে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল ছাড়াও আপের অনেক নেতা উপস্থিত ছিলেন। সেই সভাকে ঘিরেই উত্তেজনা ছড়ায়। কেন্দ্রের বিজেপি সরকারের নিয়ন্ত্রণে থাকা দিল্লি পুলিশ দ্রুত আসরে নেমে একাধিক আপ নেতা-কর্মীকে গ্রেফতার করে। বেশ কয়েক জনকে গৃহবন্দিও করা হয়। বিজেপির কেন্দ্রীয় দফতর-সহ লাগোয়া কিছু রাস্তা নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয়।

এরই মধ্যে আপ-কংগ্রেসের নেতৃত্বকে স্বস্তি দিয়ে আজ চণ্ডীগড়ের মেয়র নির্বাচন নিয়ে আপ কাউন্সিলরের আর্জি শুনতে রাজি হয়েছে সুপ্রিম কোর্ট। আপ কাউন্সিলর কুলদীপ কুমারের তরফে আইনজীবী অভিষেক সিঙ্ঘভি জানান, ভিডিয়োয় রিটার্নিং অফিসারকে ব্যালটে কারচুপি করতে দেখা গিয়েছে। এ নিয়ে মেয়র পদে ভোটের পরের দিনই আপ কাউন্সিলর কুলদীপ কুমার পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টে মামলা করলেও সেখানে কোনও সুরাহা মেলেনি। তার পরেই তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।

Advertisement

আজ আপ যখন চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে জালিয়াতির অভিযোগে দিল্লির পথে নেমেছে, তখনই দিল্লির বিজেপি কর্মীরাও আপের সদর দফতরের সামনে বিক্ষোভ দেখান। দিল্লি জল বোর্ডে কেলেঙ্কারি অভিযোগও তোলেন তাঁরা। সেখান থেকে কয়েক জন বিজেপি কর্মীকে গ্রেফতার করা হয়।

বিজেপি দফতরের সামনে সমাবেশে কেজরীওয়াল অভিযোগ করেন, বিজেপি যে ভাবে চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে জালিয়াতি করেছে, তাতে স্পষ্ট, তারা বিধানসভা বা লোকসভা ভোটে জেতার জন্য কত দূর যেতে পারে। আজ সভায় আসার পথে তাঁর দলের বহু নেতা-কর্মীকে বিজেপি সরকারের দিল্লি পুলিশ অন্যায্য ভাবে আটক করেছে বলেও সরব হয়েছেন কেজরীওয়াল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন