Indus Water Treaty

সিন্ধু চুক্তি ভাঙলে ঘোর বিপদ পাকিস্তানের, কিন্তু ভারতেরও সঙ্কট আছে

ভারত-পাক উত্তেজনা এমন পর্যায়ে যে ৫৬ বছরের পুরনো সিন্ধু জল চুক্তি বাতিল করে দেওয়ার বিষয়ে ভাবনা-চিন্তা শুরু করেছে নয়াদিল্লি। সিন্ধু নদ ও তার যে পাঁচ উপনদী ভারত-পাকিস্তান দু’দেশের উপর দিয়েই প্রবাহিত, সেই নদ-নদীগুলির জল ব্যবহারের অধিকার নির্দিষ্ট করতে ১৯৬০ সালে হয়েছিল এই চুক্তি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৬ ১৯:৪৩
Share:

যত উত্তাপ এখন এই জলেই। —ফাইল চিত্র।

ভারত-পাক উত্তেজনা এমন পর্যায়ে যে ৫৬ বছরের পুরনো সিন্ধু জল চুক্তি বাতিল করে দেওয়ার বিষয়ে ভাবনা-চিন্তা শুরু করেছে নয়াদিল্লি। সিন্ধু নদ ও তার যে পাঁচ উপনদী ভারত-পাকিস্তান দু’দেশের উপর দিয়েই প্রবাহিত, সেই নদ-নদীগুলির জল ব্যবহারের অধিকার নির্দিষ্ট করতে ১৯৬০ সালে হয়েছিল এই চুক্তি। কিন্তু উরিতে জঙ্গি হামলার পর যে পরিস্থিতি, তাতে চুক্তি ভেঙে দেওয়ার কথা ভাবতে শুরু করেছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিষয়টি নিয়ে উচ্চপর্যায়‌ের বৈঠকও করেছেন।

Advertisement

জল বন্ধ করে দিলে পাকিস্তান তুমুল সঙ্কটে পড়বে ঠিকই, কিন্তু ভারতের সামনেও আচমকা কিছু সমস্যা তৈরি হতে পারে। বলছে ওয়াকিবহাল মহল।

ভারত ঠিক কী কী করতে পারে এবং তার ফল ঠিক কী রকম হতে পারে? দেখে নেওয়া যাক:

Advertisement

ভারত কী করতে পারে:

পাকিস্তানের কী সমস্যা হতে পারে:

ভারতের কী সমস্যা হতে পারে:

তবে সিন্ধু ও ব্রহ্মপুত্রের জল যদি চিন আটকায়, তা হলে শুধু ভারত ক্ষতিগ্রস্ত হবে না। সিন্ধুর কারণে ক্ষতিগ্রস্ত হবে পাকিস্তান। ব্রহ্মপুত্রের কারণে বাংলাদেশের কৃষি মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। ফলে চিনের পক্ষেও এই দুই নদের জল নিয়ে হঠকারী সিদ্ধান্ত নেওয়া বেশ কঠিন।

আরও পড়ুন: সিন্ধু জল চুক্তি ভাঙা যুদ্ধ ঘোষণার সামিল হবে: পাক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন