টুকরো খবর

কাদা-মাটির স্তূপের মধ্যে থেকে ভেসে আসছিল এক শিশুর কান্নার শব্দ। সেই কান্নার সূত্র ধরেই একই পরিবারের চার সদস্যকে জীবিত উদ্ধার করল বিপর্যয় মোকাবিলা বাহিনী। মলিণের কাছে একটি সরকারি হাসপাতালে এখন চিকিৎসাধীন তাঁরা। পিঠে, ডান হাতে চোট পেয়েছেন শিশুটির মা। ঠাকুরদার গায়ে হাল্কা।

Advertisement
শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৪ ০৩:১৭
Share:

শিশুর কান্নায় বাঁচল পরিবার

Advertisement

সংবাদ সংস্থা • পুণে

কাদা-মাটির স্তূপের মধ্যে থেকে ভেসে আসছিল এক শিশুর কান্নার শব্দ। সেই কান্নার সূত্র ধরেই একই পরিবারের চার সদস্যকে জীবিত উদ্ধার করল বিপর্যয় মোকাবিলা বাহিনী। মলিণের কাছে একটি সরকারি হাসপাতালে এখন চিকিৎসাধীন তাঁরা। পিঠে, ডান হাতে চোট পেয়েছেন শিশুটির মা। ঠাকুরদার গায়ে হাল্কা। দু’পায়ে চোট লেগেছে শিশুটিরও। তবে সে দিকে ভ্রুক্ষেপই নেই তার। মুখে হাসি। হাসপাতালের বিছানায় খেলছে। চিকিৎসকেরা জানান, মাস তিনেকের ওই একরত্তির নাম রুদ্র। বুধবার সকালে যখন ধসে চাপা পড়ে যায় মলিণ, তখন মায়ের কোলে সে। কিছু বুঝে ওঠার আগেই ভেঙে পড়ে টিনের ছাদ। চিৎকার করা সত্ত্বেও উদ্ধারকর্মীদের কানে পৌঁছয়নি মায়ের আর্তনাদ। প্রায় ন’ঘণ্টা ধ্বংসস্তূপের নীচে আটকে ছিলেন মা-ছেলে। ভয়ে কাঁদতে থাকে রুদ্র। কান্নার আওয়াজ শুনে বিপর্যয় মোকাবিলা বাহিনী বুধবার বিকেল চারটে নাগাদ উদ্ধার করে মা-ছেলেকে। মিনিট কুড়ি পর একই জায়গা থেকে জীবিত উদ্ধার হন রুদ্রর ঠাকুরমা-ঠাকুরদাও। পুণে ধসে মৃতের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। শুক্রবার বিকেল পর্যন্ত মোট ৭০ জনের দেহ উদ্ধার হয়েছে। এখনও নিখোঁজ ১২০।

Advertisement

ভক্ত যশোদাবেন

সংবাদ সংস্থা • পালনপুর

স্বামীর মঙ্গলকামনায় আবারও মন্দিরে গেলেন নরেন্দ্র মোদীর স্ত্রী যশোদাবেন। শুক্রবার ভাইকে নিয়ে গুজরাতের মগরওয়াদা গ্রামের বীরভদ্র মহারাজ মন্দিরে পুজো দিতে যান তিনি। স্বামী প্রধানমন্ত্রীর কুর্সিতে বসার পর থেকে নানা মন্দিরে গিয়েছেন যশোদাবেন। শুক্রবার মন্দিরের বাইরে সাংবাদিকদের তিনি বলেন, মোদীর দীর্ঘ জীবন আর সাফল্য চেয়েছি। বলেন, “১৯৮০-এর দশকে যখন ওই অঞ্চলে শিক্ষকতা করতে আসি, তখনও বহু বার এই মন্দিরে পুজো দিয়েছি।” তিনি ঠিক করেছেন, গুজরাতি ক্যালেন্ডার মেনে প্রতি মাসের পঞ্চম দিনে, পর পর ৫১ বার আসবেন এখানে।

ধর্ষক মেসোর পুরুষাঙ্গে ছুরির কোপ তরুণীর

নিজস্ব সংবাদদাতা • পটনা

ধর্ষণে উদ্যত মেসোর পুরুষাঙ্গ ধারালো অস্ত্রে কাটল এক তরুণী। মাস খানেক আগে মাধেপুরার আলমনগরের বড়বাগান এলাকায় ঘটনাটি ঘটলেও, কাল থানায় অভিযোগ দায়ের করা হয়। অভিযুক্ত পলাতক। পুলিশ জানায়, বছর উনিশের ওই তরুণী মাঝেমধ্যে অসুস্থ হয়ে পড়তেন। মেসো মহেন্দ্র তন্ত্রবিদ্যার চর্চা করে। মেয়েকে ভুতে ধরেছে ভেবে মহেন্দ্রর কাছে গিয়েছিলেন তাঁর মা। অভিযোগ, জুলাই মাসের শুরুর দিকে তার বাড়িতে গেলে ওই তরুণীকে সে ধর্ষণের চেষ্টা করে। সে দিন মেয়েটি পালান। পরে এক দিন তরুণীর বাড়িতেই হানা দেয় মহেন্দ্র। আগে থেকে তৈরি ছিলেন অভিযোগকারিণী। মেসোকে ‘শিক্ষা’ দিতে তাঁর কথাবার্তা প্রথমে মোবাইল ফোনে রেকর্ড করেন। এর পর তাঁকে ধর্ষণের চেষ্টা করলে বছর পঁয়ত্রিশের মহেন্দ্রর পুরুষাঙ্গে ছুরির কোপ বসিয়ে দেন।

আদালতে গুলি

নিজস্ব সংবাদদাতা • পটনা

আদালত থেকে বেরনোর সময় রক্ষীদের চোখে ধুলো দিয়ে পালানোর ছক কষেছিল ধৃত এক কিশোর। বন্দুক নিয়ে মোটরসাইকেলে অপেক্ষা করছিল এক বন্ধু। শূন্যে গুলি চালিয়ে আদালত চত্বরে আতঙ্ক ছড়িয়ে পালাল দু’জন। কিন্তু তা ভেস্তে গেল। আজ দুপুরে গোপালগঞ্জের সদর এলাকায় আদালতের সামনে গুলি চললেও পালাতে ব্যর্থ হল কৌসর আলি নামে ওই কিশোর-দুষ্কৃতী। মোটরসাইকেল সওয়ার কৌসরের শাগরেদ পালায়।

হত ৩ জঙ্গি

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

বিস্ফোরণে মৃত্যু হল তিন আলফা (স্বাধীন) জঙ্গির। ঘটনাটি ঘটেছে গোয়ালপাড়া জেলার মোংরাই গ্রামে। পুলিশ জানিয়েছে, মেঘালয় থেকে আসা তিন জঙ্গি সেখানে এক ব্যক্তির বাড়িতে আশ্রয় নিয়েছিল। তাদের সঙ্গে ছিল বিস্ফোরক। স্বাধীনতা দিবসের আগে সেটি কোথাও রেখে দেওয়ার পরিকল্পনা ছিল। আজ সকালে বোমাটি ওই বাড়িতেই ফেটে যায়। দু’দিন আগে গোয়ালপাড়ার কৃষ্ণাইতে একই ভাবে আলফা-র বোমায় এক জনের মৃত্যু হয়েছিল।

চলছে সিআইএসএফ-এর মহিলা বাহিনীর প্রশিক্ষণ। দিল্লিতে। শুক্রবার পিটিআইয়ের ছবি।


উৎসবে মেতেছে নাগারা। ডিমাপুরে পিটিআইয়ের ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন