BSF

সীমান্তের ওপারে ছবি, তথ্য পাচার, পঞ্জাবে গুপ্তচর সন্দেহে ধৃত বিএসএফ জওয়ান

ভারত পাক সীমান্তের শহর পঞ্জাবের ফিরোজপুর। এখানেই বিএসএফ ক্যাম্পে কর্মরত ছিল রিয়াজ। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এপারের গুরুত্বপূর্ণ তথ্য ওপারে পাঠিয়ে দিত সে। ওপার থেকে তার সঙ্গে যোগাযোগ রাখত পাক চর মির্জা ফয়জল।

Advertisement

সংবাদ সংস্থা

অমৃতসর শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৮ ১৪:০৯
Share:

প্রতীকী চিত্র।

দেশের গোপন ও গুরুত্বপূর্ণ তথ্য পাক চরদের হাতে তুলে দেওয়ার অভিযোগে পঞ্জাবের ফিরোজপুরে গ্রেফতার এক বিএসএফ জওয়ান। তার কাছ থেকে উদ্ধার করা হয়েছে দু’টি মোবাইল ফোন ও সাতটি সিম কার্ড। গ্রেফতার হওয়া জওয়ানের নাম শেখ রিয়াজুদ্দিন ওরফে রিয়াজ। তাঁর বাড়ি মহারাষ্ট্রের লাতুর জেলায়।

Advertisement

ভারত পাক সীমান্তের শহর পঞ্জাবের ফিরোজপুর। এখানেই বিএসএফ ক্যাম্পে কর্মরত ছিল রিয়াজ। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এপারের গুরুত্বপূর্ণ তথ্য ওপারে পাঠিয়ে দিত সে। ওপার থেকে তার সঙ্গে যোগাযোগ রাখত পাক চর মির্জা ফয়জল। এপারের বিভিন্ন রাস্তা ও কাঁটাতারের ছবি, ফিরোজপুরের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সেনা অফিসারদের ফোন নম্বর সহ আরও নানা তথ্য সে নিয়মিত পাঠিয়ে দিত ফয়জলকে।

গতিবিধি সন্দেহজনক মনে হওয়ায়, তার বিরুদ্ধে প্রথম এই অভিযোগ আনেন বিএসএফের ২৯ নম্বর ব্যাটেলিয়নের ডেপুটি কম্যান্ডার। এর পরই তাঁকে গ্রেফতার করে পঞ্জাব পুলিশ। তার বিরুদ্ধে দেশের গোপন তথ্য ফাঁস করার অভিযোগ দায়ের করা হয়েছে পুলিশের তরফে।

Advertisement

আরও পড়ুন: ‘ইউনিফর্ম ঠিক করার নামে শরীরের নানা জায়গায় হাত দিতেন পদস্থ কর্তা’

এই মুহূর্তে রিয়াজকে জেরা করছে পুলিশ। খতিয়ে দেখা হচ্ছে ফেসবুক মেসেঞ্জার-সহ তার বিভিন্ন সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট। পঞ্জাবকে অশান্ত করতে সক্রিয় হয়ে উঠছে বিদেশি অশুভ শক্তি, গত কালই দেশকে এই হুঁশিয়ারি দিয়েছিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। তার পরই এই গ্রেফতারি নিঃসন্দেহে বিষয়টিতে অন্য মাত্রা যোগ করল।

আরও পড়ুন: বহিরাগত শক্তির মদতে পঞ্জাবে ফের বিদ্রোহের ষড়যন্ত্র, সতর্ক করলেন সেনাপ্রধান

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন