buffalo

চুরি যাওয়া মোষ চিহ্নিত করতে নিয়ে আসা হল আদালতে, রাজস্থানে অবাক করা কাণ্ড

বৃহস্পতিবার মামলাটি আদালতে উঠলে চরণ সিংহ তাঁর দু’টি মোষ ট্রাকে করে নিয়ে আদালতে পৌঁছন। আদালত চত্বরে মোষ দেখে সেখানে উপস্থিত লোকজন স্তম্ভিত হয়ে গিয়েছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

জয়পুর শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১২:১০
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

১০ বছর আগে এক ব্যক্তির বাড়ি থেকে চুরি গিয়েছিল তিনটি মোষ। চুরি যাওয়ার বেশ কিছু দিন পর সেই মোষ উদ্ধার করে মালিকের হাতে তুলে দিয়েছিল পুলিশ। কয়েক বছর পর একটি মোষের মৃত্যুও হয়। কিন্তু চুরি যাওয়ার সেই মোষ আদৌ ওই ব্যক্তির কি না তা নিয়ে প্রশ্ন ওঠে। ফলে নতুন করে আবার তদন্ত শুরু করে পুলিশ।

Advertisement

মামলাটি আদালতে পৌঁছলে সেই মোষগুলিকে চিহ্নিতকরণের নির্দেশ দেওয়া হয়। আর সেই নির্দেশ পেয়েই দু’টি মোষকে নিয়ে আদালতে হাজির হয়েছিলেন মালিক। সাক্ষী হিসাবে ডাকা হয়েছিল স্থানীয় এক ব্যক্তিকেও। বৃহস্পতিবার ছিল সেই মামলার শুনানি।

চরণ‌ সিংহ শেখাওয়াত। রাজস্থানের জয়পুরের বাসিন্দা। বছর দশেক আগে হার্মাদা থানায় মোষ চুরির অভিযোগ দায়ের করেছিলেন। তদন্তে নেমে পুলিশ পাশেরই থানা এলাকা ভরতপুর থেকে ওই মোষগুলিকে উদ্ধার করে। তার পর চরণ সিংহের হাতে তুলে দেওয়া হয়। কিন্তু মোষগুলি আদৌ চরণ সিংহের কি না, তা নিয়ে প্রশ্ন ওঠে। সরকারি আইনজীবী আদালতের কাছে আর্জি জানান, মোষগুলি চিহ্নিতকরণের প্রয়োজন আছে। অতএব সেগুলিকে আদালতে নিয়ে আসার অনুমতি দেওয়া হোক। আইনজীবীর আবেদনে সম্মতি দেয় আদালত।

Advertisement

বৃহস্পতিবার মামলাটি আদালতে উঠলে চরণ সিংহ তাঁর দু’টি মোষ ট্রাকে করে নিয়ে আদালতে পৌঁছন। আদালত চত্বরে মোষ দেখে সেখানে উপস্থিত লোকজন স্তম্ভিত হয়ে গিয়েছিলেন। মোষ দু’টিকে আদালতে পেশ করা হয়। সেগুলি আদৌ চরণ সিংহের কি না তা নিশ্চিত হতে সুভাষ চৌধরি নামে স্থানীয় এক বাসিন্দাকে সাক্ষ্য দিতে ডাকা হয়। তিনি মোষগুলিকে চিহ্নিতকরণের পর আবার চরণ সিংহের হাতেই প্রাণীগুলিকে তুলে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন